ইরানকে ঠেকাতে ‘যুক্তফ্রন্ট’ গঠনের প্রস্তাব সৌদি রাজার

204
gb

জিবি নিউজ24 ডেস্ক //

মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব রুখতে পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলো নিয়ে যুক্তফ্রন্ট গঠনের প্রস্তাব দিয়েছেন সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ।

রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত ৩৯তম পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ- জিসিসির বার্ষিক সম্মেলন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। এসময় ছয় সদস্য মধ্যে পাঁচটি দেশের প্রধান ও সরকারি কর্মকর্তারা এই সম্মেলনে যোগ দেন।

সম্মেলনে বহুল আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়েও আলোচনা করে আরব দেশগুলো। এর পাশাপাশি কাতারের সঙ্গে আরব দেশগুলোর চলমান উত্তেজনা নিয়েও আলোচনা হয়। তবে সম্মেলনে যাননি কাতারের রাষ্ট্রপ্রধান।

সম্মেলনে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ও জঙ্গি তৎপরতার জন্য ইরানকে দায়ী করে, দেশটির বিরুদ্ধে রুখে দাঁড়াতে উপসাগরীয় দেশগুলোর প্রতি আহ্বান জানান সৌদি বাদশাহ সালমান।

ইরান অবাধে মারণাস্ত্র তৈরি করছে। সন্ত্রাস ছড়াচ্ছে। জঙ্গিবাদকে মদদ দেয়া এই দেশের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমাদেরকে এক হয়ে কাজ করতে হবে বলেও জানান তিনি । এর জন্য সম্মিলিতভাবে যুক্তফ্রন্ট গঠন করা যেতে পারে যা ইরানের সব অপচেষ্টাকে ব্যর্থ করে দিতে সক্ষম হবে।

এদিকে সাংবাদিক জামাল খাশোগি হত্যার ইস্যুতে সৌদি আরবের দুই সাবেক সরকারি কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আঙ্কারা। এর পরিপ্রেক্ষিতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর জানালেন, নিজ দেশের নাগরিককে অন্য দেশের নিরাপত্তা বাহিনীর হাতে সমর্পন করার কোন আইন সৌদি আরবের নেই।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যার পর থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে রয়েছে সৌদি আরব। এই হত্যার সঙ্গে সৌদি রাজ পরিবার জড়িত বলে তুরস্ক দাবি করে আসলেও সৌদি আরব বরাবরই তা অস্বীকার করে আসছে।