লন্ডনের বই মেলায় রেনেসাঁর জমজমাট সাহিত্য আসর 

226
gb
শিহাবুজ্জামান কামালঃ ২৬ নভেম্বর সোমবার  পূর্ব লণ্ডনের এল এম সি হলে অনুষ্ঠিত তিনদিনের ইসলামী বই মেলার শেষ  দিন বিকেলে রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের উদ্যাগে এক জমজমাট সাহিত্য আসর অনুষ্ঠিত হয়। 
 
বিশিষ্ট সাংবাদিক এবং রেনেসাঁর  পেট্রন কে এম আবুতাহের চৌধুরীর  সঞ্চালনায় অনুষ্ঠিত সাহিত্য আসরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক,  গবেষক ও আল-কুরআন একাডেমী লন্ডনের চেয়ারম্যান ডঃ হাফেজ মুনীর উদ্দীন আহমদ, সাংবাদিক খান জামাল নুরুল ইসলাম, মাওলানা রফিক আহমদ প্রমুখ। 
 
সভায় বক্তারা বলেন,একটি সুন্দর ও উৎসব মুখর পরিবেশে  এই বইমেলা সফল ভাবে  সম্পন্ন হয়েছে। বইমেলার এই মহতি উদ্যাগের তারা  প্রশংসা করেন। 
 
তাঁরা বলেন লন্ডনে অনুষ্ঠিত তিন দিনের  এই বই মেলার মাধ্যমে যারা বই প্রেমিক তাঁদের মাঝে এক উৎসবমুখী পরিবেশের সৃষ্টি হয়। যারা বই প্রেমিক, ভাল বই পড়তে ভালবাসেন, তাঁরা এই বই মেলা থেকে তাঁদের পছন্দের বই ক্রয় করার সুযোগ পেয়েছেন। সেজ্ন্য মেলার উদ্যোগক্তাদের ধন্যবাদ জানান। 
 
আগামীতেও যাতে এই কাজ অব্যাহত থাকে সে ব্যাপারে আল-কোরআন একাডেমীর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের প্রতি তাঁরা অনুরোধ জানান। 
 
সভায় বক্তারা রেনেসাঁর বিগত দিনের কর্মতৎপরতার ভুয়সি প্রশংসা করেন এবং রেনেসাঁর সাহিত্য আসরে বিভিন্ন কবি, সাহিত্যকদের সুন্দর  পরিবেশনা  দারুন ভাবে উপভোগ করেন।
 
সভায় স্বরচিত কবিতা ও নাশিদ পরিবেশন করেন  কবি শেখ  মোহাম্মদ জাবেদ আলী,কবি আব্দুল হান্নান,কবি ডঃ কবির উদ্দিন,কবি নজরুল ইসলাম,  কবি শাহ এনায়েত করিম।    
 
নাশিদ পরিবেশন করেন বাউল শিল্পী দিলাওর আলী,  শিল্পী ওমর ফারুক,মাওলানা  সাঈদুর রহমান  চৌধুরী, কবি শেখ মোহাম্মদ জাবেদ আলী, মাওলানা ইমাদ উদ্দিন, কে এম আবুতাহের চৌধুরী ও কবি  শিহাবুজ্জামান কামাল।
 
এখানে  উল্লেখ্যঃ তিন দিনের এই বইমেলায় রেনেসাঁর বইয়ের স্টোল পরিদর্শনে আসেন বিলেতের সুনামখ্যাত অনেক কবি, সাহিত্যক, সাংবাদিক, ইসলামী স্কোলার, রাজনীতিবিদসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। তাদের পাথে রেনেসাঁর কবি, সাহিত্যিকদের পরিচয় ও আলাপচারিতা হয়।