লন্ডনে ‘ক্যাপিটাল কিডস ক্রিকেট’র উদ্যোগে প্রাইমারী স্কুল টুর্নামেন্টের উদ্বোধন

140
gb

জিবি নিউজ24 ডেস্ক //

লন্ডনের স্কুল শিক্ষার্থীদের ক্রিকেটের প্রতি আরো বেশি আকৃস্ট করতে বিশাল পরিসরে শুরু হচ্ছে ৫ মাস ব্যাপী ইংল্যান্ডের বৃহত্তম প্রাইমারী স্কুল ক্রিকেট লীগ। লন্ডন ভিত্তিক চ্যারেটি সংগঠন ক্যাপিটাল কিডস ক্রিকেট (সিকেসি) এর উদ্যোগে প্রাইমারী স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে ইংল্যান্ডের এই বৃহত্তম ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন হয়েছে গত ১২ অক্টোবর শুক্রবার ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের এমসিসি ক্রিকেট একাডেমিতে । উদ্বোধনী দিনে নিউহাম বারার এমহারস্ট প্রাইমারী স্কুল এবং ওয়েস্টমিনস্টারের এসেনন্ডাইন প্রাইমারী স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশনেন। এসময় তাদেরকে ক্রিকেটের প্রাথমিক নিয়মকানুনসহ ভালো ক্রিকেট খেলোয়াড় হওয়ার পরামর্শ প্রদান করা হয়।
আয়োজকরা জানিয়েছেন টুর্নামেন্টটি আমেরিকান লিটল বেইসবল ফরমেটে হবে। পাঁচ মাস ব্যাপী অনুষ্ঠিত এই টুর্নামেন্টে লন্ডনের ১৫০টি স্কুল অংশ নিবে। এতে ২৫০টির বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফাইনাল হবে আগামী ২৮ মার্চ ২০১৯। বিজয়ী স্কুলকে দেয়া হবে উইলিয়াম গ্রীভস ট্রপি।

উইলিয়াম গ্রীভস হচ্ছেন লেখক ও সাংবাদিক। তিনি ৩০ বছর আগে চ্যারিটি প্রতিষ্ঠান করেন। এর মাধ্যমে স্কুলের প্রায় ২০০,০০০ ছেলে ও মেয়েরা খেলার সুযোগ পায়। লন্ডনের পাশাপাশি প্রতিবেশী দেশ সমূহের যেসকল ছেলে-মেয়ের ক্রিকেট খেলার সুযোগ বঞ্চিত, তাদেরকে খেলতে সুযোগ দেয়া হয়।
বৃহত্তম এই টুর্নামেন্টে স্পন্সর করেছে আমেরিকার ক্যালিফোনিয়ার আইটি কোম্পানী মগসপ্ট। যার ব্রিটিশ ফাউন্ডার এন্ড সিইও পিল টি একজন ক্রিকেট প্রেমি। তিনি ছোট বেলা থেকেই ক্রিকেট পছন্দ করেন। তার কল্যানে শত শত শিশু ক্রিকেট খেলায় অনুপ্রানিত হয়েছে।

সিকেসি‘র চেয়ারম্যান হেইডেন র্টানার বলেন, ইউকে-মার্কিন পার্টনারশীপে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে শত শত শিশুদের খেলার সুযোগ করে দিয়েছে। এটি তাদের জন্য বিশেষ সুযোগ, তারা খেলতে পারবে, বন্ধুত্ব, নেতৃত্বের গুনবলী অর্জন করতে পারবে, বিশ্বের সবচেয়ে বড় প্রাইমারী স্কুল ক্রিকেট লীগ থেকে।

সিকেসি’র সিইও শহীদুল আলম রতন বলেন, এই টুর্নামেন্ট শিশুদের জন্য বাড়তি সুযোগ সৃস্টি করেছে নিয়মিত ক্রিকেট খেলার জন্য। তারা লর্ডসের মত ক্রিকেট গ্রাউন্ডে খেলে অনুপ্রানিত হবে। তিনি এই টুর্নামেন্টে স্পন্সর করার জন্য মগসপ্টমে ধন্যবাদ। তিনি আরো বলেন, এই টুর্নামেন্টের কিছু কিছু খেলা লাইভ দেখানো হবে সুশ্যাল মিডিয়ার মাধ্যমে। এর ফলে তাদের স্কুল ও অভিভাবকরা ঘরে কিংবা স্কুলে বসে খেলা দেখতে পারবে।
তিনি জানান ক্যাপিটাল ক্রিকেট লন্ডনের বারাগুলিতে ক্রিকেট প্লেয়ার সৃষ্টিতে কাজ করে যাচ্ছে, ১৯৮৯ সালে প্রতিষ্ঠার পর থেকে স্থানীয় স্কুল, কমিউনিটি এবং ক্লাবগুলিকে সহায়তা দিচ্ছে।
এই টুর্নামেন্টের বৈশিস্ট হচ্ছে। এটি এইট এ সাইড, যার মধ্যে তিনজন মেয়ে শিশু থাকবে। আগামী নভেম্বর থেকে বারা রাউন্ড শুরু হয়ে শেষ হবে জানুয়ারীতে। সেমিফাইনাল রাউন্ডে ৪টি জোনাল(ইস্ট, ওয়েস্ট, নর্থ এবং সাউথ) নিয়ে শেষ হবে ফেব্রুয়ারীতে। আর গ্রান্ড ফাইনালে ৮টি দল অংশনিবে। ফাইনাল হবে ২৮ মার্চ ২০১৯।