‘তামাশার ভোটে’ নিন্দা ফিনল্যান্ড বিএনপির

303
gb

জামান সরকার, ফিনল্যান্ড থেকে

তিন সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের বিরুদ্ধে ‘নজিরবিহীন ভোট কারচুপির’ অভিযোগ তুলে নিন্দা জানিয়েছে ফিনল্যান্ড বিএনপি।

সোমবার এক বিবৃতিতে সংগঠনটি বলছে, ভোটের নামে জনগণের সঙ্গে যে ‘তামাশা’ করা হয়েছে তা থেকে এখন আরও স্পষ্ট হলো জাতীয় নির্বাচন কতোটা ‘নিরপেক্ষ’ হবে!

“আমরা এ ঘটনার তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানাই। গণতন্ত্রকে সুরক্ষিত করার স্বার্থেই দেশের সাধারণ মানুষ এই ফল কখনও মেনে নেবে না; ভবিষ্যতে এ ধরনের নির্বাচন হলে প্রাসঙ্গিকভাবেই তা সুফল আনবে না। “

ফিনল্যান্ড বিএনপি নেতা জামান সরকার, মবিন মোহাম্মদ ও মোকলেসুর রহমান চপল ছাড়াও ওই বিবৃতিতে সই করেন এজাজুল হক ভূঁইয়া রুবেল, বদরুম মনির ফেরদৌস, সামসুল গাজী।

অন্যদের মধ্যে স্বাক্ষর করেন প্রদীপ কুমার সাহা, মোস্তাক সরকার, মিজানুর রহমান মিঠু, তাপস খান, আলাউদ্দিন আহমেদ, শাহিন মোহাম্মদ, আবুল কালাম আজাদ, তাজুল ইসলাম, আশরাফ উদ্দিন, নাজমুল হাসান লিটন, রফিকুল ইসলাম, ইব্রাহিম খলিল, সাজ্জাদ মুন্না, মীর সেলিম, সবুজ খান, মনিরুল ইসলাম, আরিফুজ্জামান বাবু, জুয়েল,আজহার খান প্রমুখ।

তারা বলেন, আমরা দেখেছি নির্বাচন কমিশন কতোটা পক্ষপাতদুষ্ট হতে পারে। এই কমিশন কখনই মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারেনি; আজকের নির্বাচনে প্রমাণ হলো শুধু মেরুদণ্ডহীন নয়, তারা মূক ও বধিরও হয়ে পড়েছে।

বিবৃতিতে নির্বাচন কমিশনকে অযোগ্য আখ্যায়িত করে তাদের পদত্যাগ দাবি করেন তারা।

ভোটের আগের দিন সামগ্রিক পরিবেশ নিয়ে অসন্তোষ জানিয়ে আসছে বিএনপির কেন্দ্রীয় নেতারা। সোমবার বরিশালে ভোট গ্রহণ শুরুর কয়েক ঘণ্টার মাথায় অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেয় বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ার।

অবশ্য আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তিন সিটি করপোরেশনে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত হচ্ছে।