Bangla Newspaper

গুহা থেকে অন্যদের বের করতে পুনরায় অভিযান

51

জিবি নিউজ 24 ডেস্ক//

প্রথম দফার অভিযানে ছয়জন ক্ষুদে ফুটবলারকে থাইল্যান্ডের গুহার ভেতর থেকে উদ্ধার করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, পরবর্তী ১০ থেকে ২০ ঘণ্টার মধ্যে আবারো উদ্ধার অভিযান শুরু হবে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের গুহায় আটকা পড়ে ছিলেন ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। ইতোমধ্যেই ছয়জনকে উদ্ধার করা হয়েছে। গুহার ভেতর আরো সাতজন আটকা পড়ে আছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ১৩ জন বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখার পাঁচ সদস্য উদ্ধার অভিযান শুরু করে। রবিবার স্থানীয় সময় সকাল ১০টায় এই অভিযান শুরু হয়।

জানা গেছে, উদ্ধার করা কিশোর ফুটবলারদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। চিকিৎসক আন্দ্রে ড্যানিস জানান, ক্ষুদে ফুটবলাররা অনেকটাই হতাশ হয়ে পড়েছেন।

তিনি আরো বলেন, তাদের বেশিরভাগই উত্তেজিত হয়ে যেতে পারে, তারা বিপজ্জনকও হতে পারে। তারা তাদের আবেগ মোকাবেলা করার চেষ্টা করারও চেষ্টা করতে পারে।

তিনি আরো বলেন, তারা যে ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তার ফলে হতাশা, উত্তেজনা এমনকি উদ্ধার পরবর্তী সময়ে এগুলোর রেশ থেকে যেতে পারে। এতে তাদের স্বাস্থ্যগত ঝুঁকিরও আশঙ্কা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুহায় ১৮ সদস্যের উদ্ধারকারী দলে থাকা চিকিৎসকরা ঠিক করছেন কাকে আগে বের করে নিয়ে আসা হবে আর পর্যায়ক্রমে কাদের সিরিয়াল আসবে। জানা গেছে, শিশুদের স্বাস্থ্য পরীক্ষার পর এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

উদ্ধার মিশনের যৌথ কমান্ড সেন্টারের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন রবিবার এক বিবৃতিতে জানান, সকাল ১০টায় গুহায় প্রবেশ করেছেন থাই নেভি সিলের পাঁচ সদস্যসহ বিদেশি ১৩ ডুবুরি। তাদের মধ্যে ১০ জন চেম্বার-৯ ও মাঝ রাস্তায় ঝুঁকিপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত চেম্বার-৬ এর উদ্দেশে যাত্রা শুরু করেছেন। স্থানীয় সময় দুপুর ২টায় অন্য তিন ডুবুরি অভিযানে যোগ দিয়েছেন। ১০ থেকে ২০ ঘণ্টার মধ্যেই আবারো অভিযান শুরু হবে।

Comments
Loading...