খালেদার জামিন বাতিল চেয়ে দুদকের আপিলের সারসংক্ষেপ জমা

272
gb

জিবিনিউজ ডেস্ক::

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ বাতিল চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল আবেদনের সারসংক্ষেপ জমা দেয়া হয়েছে।

আজ রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ সারসংক্ষেপ জমা দেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান।

এর আগে গত ১৯ মার্চ খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগের নিয়মিত বেঞ্চ। একই সাথে জামিন আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষকে আপিলের অনুমতি দেন আদালত। আর আপিল আবেদনের সারসংক্ষেপ পরবর্তী ২ সপ্তাহের মধ্যে জমা দিতে দুদককে নির্দেশ দেন। এ ছাড়া আগামী ৮ মে ওই আপিল আবেদনের ওপর শুনানির তারিখ ধার্য করা হয়।

খুরশিদ আলম খান জানান, আদালতের দেয়া নির্ধারিত সময়ের মধ্যেই আমরা আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছি। যেসব গ্রাউন্ডে খালেদা জিয়ার জামিন বাতিল চাওয়া হয়েছিল সেগুলো উল্লেখ করে ২৮ পৃষ্ঠার এ সারসংক্ষেপ জমা দেয়া হলো।

গত ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে আদালত থেকে গ্রেফতার করে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। তিনি এখন কারাগারে আছেন।

এ মামলায় খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য চার আসামিকে ১০ বছর সশ্রম কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা জরিমানা করা হয়।