সাবেক পিপি অ্যাডভোকেট আব্দুস সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী ৬ মার্চ

সাবেক পিপি অ্যাডভোকেট আব্দুস সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী ৬ মার্চ

সাবেক পিপি অ্যাডভোকেট আব্দুস সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী ৬ মার্চ

525
gb

সুনামগঞ্জ জেলা জজ আদালতের সাবেক সরকারি কৌঁসুলি (পিপি) ও বাংলাদেশ জাতীয় পার্টি সুনামগঞ্জ জেলা শাখার সাবেক সভাপতি মরহুম অ্যাডভোকেট আব্দুস সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার।

২০০৭ সালের ৬ মার্চ শহরের হাসননগর এলাকার নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অ্যাডভোকেট আব্দুস সামাদ ১৯২৮ সালে ১লা মার্চ সুনামগঞ্জ সদরের ধারারগাঁও গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষে আইন পেশায় যোগ দেন ১৯৫৯ সালে। ৪০ বছরের বেশিসময় ধরে  তিনি আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত সুনামগঞ্জ জেলা জজ আদালতের এপিপি ও পরে ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত পিপি হিসেবে দায়িত্ব পালন করেন। এসময় সততা, ন্যায়পরায়ণতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে তিনি সুনাম অর্জন করেন। সদালাপী, বিনয়ী ও বন্ধুবৎসল হিসেবে পরিচিতি ছিল তাঁর।

আব্দুস সামাদ ১৯৬০ সালে সাবেক আপ্তাবনগর (বর্তমানে কুরবাননগর) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৬৫ সালে সিলেটের শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে সরকার তাঁকে স্বর্ণপদক দেয় এবং উন্নয়নমূলক কাজের জন্য বেতারে বক্তব্য রাখার সুযোগ পান। সক্রিয় রাজনীতিবিদ হিসেবে ১৯৮৯ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় পার্টি সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক কার্যক্রমে জড়িত ছিলেন তিনি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে গ্রামের বাড়িতে দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করা হয়েছে। তাঁর রুহের মাগফিরাত কামনা করে সবার কাছে দোয়া চেয়েছেন পরিবারের সদস্যরা।