নারী শরীর নিয়ে বাজে মন্তব্য করলেই জরিমানা

367
gb

জিবিনিউজ ডেস্ক //

নারী শরীর নিয়ে কুমন্তব্য করলেই ৮০ ইউরো জরিমানা- এমন পদক্ষেপ নিতে যাচ্ছে ফ্রান্সের সরকার। মূলত পথেঘাটে নারীদের প্রতি বেড়ে চলা যৌন হয়রানি রুখতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নারীদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে প্যারিসের প্রশাসন। সেখানে যৌন হেনস্থার প্রসঙ্গটি উল্লেখ করে বলা হয়েছে, নারীদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করাটাই এই পদক্ষেপের প্রধান লক্ষ্য।

প্রকাশ্যে কেউ কোনোভাবে নারীদের সঙ্গে অপমানজনক ব্যবহার করলেই সেই ব্যক্তিকে অভিযুক্ত হিসেবে গণ্য করা হবে। অভিযুক্ত ব্যক্তি সাধারণ মানুষ বা বিখ্যাত ব্যক্তিত্ব- যেই হন না কেন, শাস্তি বদলাবে না।

যৌন আগ্রাসন রুখতে চালু হওয়া সরকারি এ পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছে প্যারিসের সব রাজনৈতিক দল। প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের মতামতের ভিত্তিতে এ পদক্ষেপ নিয়েছে সরকার।

বেশ কিছুদিন ধরেই নারীদের যৌন হয়রানির খবরে উত্তাল ছিল প্যারিস। শহরের বিভিন্ন প্রান্তে একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটে চলছিল। প্রকাশ্য রাজপথে যৌন হেনস্থার শিকার হচ্ছিলেন নারীরা। পুলিশের সক্রিয় বাড়ালেও হেনস্তার ঘটনা রোখা যায়নি। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নড়েচড়ে বসে নামে প্রশাসন। রাজনৈতিক নেতা ও পুলিশকে সঙ্গে নিয়ে বৈঠকে বসা হয়। এরপরই এ সিদ্ধান্তে নেয় সরকার।