যথাযথভাবে ভ্যাট দিতে জনগণের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

209

জিবিনিউজ24 ডেস্ক:

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ যথাযথভাবে ভ্যাট প্রদানের মাধ্যমে নৈতিক ও নাগরিক দায়িত্ব পালন করতে তিনি ব্যবসায়ীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। ‘জাতীয় ভ্যাট দিবস-২০১৭’ ও ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৭’ পালন উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

 

জাতীয় রাজস্ব বোর্ড ‘জাতীয় ভ্যাট দিবস-২০১৭’ ও ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৭’ পালনের উদ্যোগ নিয়েছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ উপলক্ষে দেশের করদাতাসহ রাজস্ব আদায় ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকলকে তিনি শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি বলেন, যে কোনো দেশের সামগ্রিক উন্নয়নের জন্য রাজস্ব একটি অপরিহার্য উপাদান। রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডারাকে সমৃদ্ধ করতে হলে মূসক (ভ্যাট), সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক ও আয়কর যথাযথভাবে সংগৃহীত হওয়া প্রয়োজন। ভ্যাট প্রদানে জনগণকে উৎসাহিকরণ, ভ্যাট প্রদান পদ্ধতি সহজীকরণ, সময়োপযোগী রাজস্ব নীতি প্রণয়ন এবং রাজস্ব ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে অভ্যন্তরীণ সম্পদ আহরণ বৃদ্ধি পেয়েছে।

 

তিনি বলেন, এ ছাড়া ভবিষ্যৎ প্রজন্মকে রাজস্ব বিষয়ে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’ সংযোজন ও সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার ফলে রাজস্ব প্রদানে জনগণের মধ্যে ব্যাপক আগ্রহের সঞ্চার হয়েছে।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করতে সরকার বাস্তব ও জনকল্যাণমুখী কর্মসূচি হাতে নিয়েছে। এর ফলে জিডিপি প্রবৃদ্ধির হার ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে, জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি ও দারিদ্র্যের হার হ্রাস পেয়েছে। এর মাধ্যমে সুশাসন ও সমতাভিত্তিক উন্নত রাষ্ট্র গঠনের পথে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড এ সকল উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে বিপুল অর্থের যোগান নিশ্চিত করতে রাজস্ব আহরণ বৃদ্ধিতে প্রশংসনীয় ভূমিকা পালন করছে। ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই প্রতিপাদ্যে যথার্থ বলে তিনি উল্লেখ করেন।