করোনার প্রাদুর্ভাব কখনই শেষ হবে না: হু

52
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

প্রাণঘাতী করোনাভাইরাস দীর্ঘস্থায়ীভাবে পৃথিবীতে রয়ে যেতে পারে। বছরের পর বছর মানুষ এ ভাইরাসে প্রাণ হারাবে। বুধবার (১৩ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিড-১৯ প্রসঙ্গে এমন তথ্য দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান বলেন, করোনাভাইরাস হবে এইডসের মতো, যা কখনোই শেষ হওয়ার নয়। তাই এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিয়ে আসাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

দীর্ঘদিন এ ভাইরাসের সংক্রমণ এভাবে ছড়াতে থাকলে তার ফল মারাত্মক হবে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

তিনি বলেন, করোনা মানবজাতির সামনে ভিন্ন ভিন্ন ভয়ংকর রূপ নিয়ে হাজির হবে। ফলে এ ভাইরাসের প্রাদুর্ভাব হয়তো কখনই শেষ হবে না। আমাদের বাস্তববাদী হওয়াটাই গুরুত্বপূর্ণ। কেননা এ ভাইরাস কবে অদৃশ্য হয়ে যাবে এটা কেউ অনুমান করতে পারবে বলে আমার মনে হয় না। এছাড়া কবে এর প্রকোপ দূর হবে তারও কোনো দিনক্ষণ নেই। এই রোগ হয়তো আমাদের জন্য দীর্ঘস্থায়ী এক সমস্যা হিসেবে থেকে যাবে, নাও থাকতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক আরও বলেন, হামসহ অন্যান্য অনেক রোগেরও তো ভ্যাকসিন রয়েছে, কিন্তু সেসব রোগ কিন্তু এখনো নির্মূল হয়ে যায়নি। ফলে করোনা নির্মূল হওয়ার সম্ভাবনা নেই বলা চলে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন