করোনাভাইরাস: ভুটানে স্থগিত আন্তর্জাতিক গোল্ড কাপ

18
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনভাইরাসের প্রভাবে ভুটানে বন্ধ হলো গোল্ড কাপ ফুটবল। দক্ষিণ এশিয়ার অন্যতম পুরনো এই টুর্নামেন্ট শুরু হয় ১৯৭৫ সাল থেকে।

চিনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৮০০ পার হয়েছে আগেই। ক্রমে বাড়ছে মৃত মানুষের তালিকা। ৭০ হাজারের কাছাকাছি ভাইরাস সংক্রামিত। চিনের স্থল সীমান্ত লাগোয়া ১৪টি দেশ প্রবল ভীত।

 

এরই একটি হল ভুটান। যদিও কোনও করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান এখন পর্যন্ত মেলেনি।

ভুটান সরকার দেশের সর্বত্র কড়া নির্দেশ জারি করে ভাইরাস আক্রান্তদের চিহ্নিত করার কাজ করছে। বিশেষ করে ভারত সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ লাগোয়া ফুন্টশোলিং ও অসম সংলগ্ন জেলেফু চেকপোস্টে। চিনের ঘনিষ্ঠ প্রতিবেশী হলেও সে দেশের সঙ্গে সরাসরি যোগাযোগ নেই ভুটানের।

থিম্পুর সংবাদপত্র কুয়েনসেল জানিয়েছে, টুর্নামেন্টের পোশাকি নাম জিগমে দোরজি ওয়াংচুক মেমোরিয়াল গোল্ড কাপ। ভুটান জাতীয় ফুটবল ফেডারেশন (বিএফএফ )এবং ফুন্টশোলিং স্পোর্টস এসোসিয়েশনের যৌথ উদ্যোগে গোল্ড কাপ টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল চলতি মাসের ১২ তারিখ থেকে। কিন্তু গত বছর ডিসেম্বর থেকে প্রতিবেশী চিনের হুবেই প্রদেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এর জেরে চিন সংলগ্ন দেশগুলো পরপর সীমান্ত বন্ধ করে। ভাইরাস প্রবলভাবে ছড়িয়ে পড়তেই ভুটান সরকার বিখ্যাত গোল্ড কাপ টুর্নামেন্ট সাময়িক স্থগিত করে।

বিএফএফ জানায়, ১০টি দল টুর্নামেন্টে নথিভুক্ত করেছিল। এই দলগুলো হল- নেপাল গোর্খা বয়েজ স্পোর্টিং ক্লাব, ভারত থেকে নাম লেখায়- জয়গাঁ ইউথ স্পোর্টস ক্লাব, গোকুলাম এফসি, মনিরুর নেসু ক্লাব, কালিম্পংয়ের ইউনাইটেড ব্রাদার্স এফসি, দিল্লির সুদেবা মুনলাইট।

টুর্নামেন্টে ভুটানের দলগুলো হল- গতবারের বিজয়ী পারো এফসি সহ আরও চারটি ক্লাব। পরিস্থিতির উন্নতি হলে আগামী মাসে টুর্নামেন্টের আয়োজন করা হবে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন