করোনাভাইরাস: শি জিনপিংয়ের পদত্যাগ চেয়ে মানবাধিকারকর্মী গ্রেফতার

37
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

করোনাভাইরাসে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। দেশটিতে আজ আরও ৯৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮০৭ জন। সবমিলিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬৮ জনের এবং আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৩৫৫ জন।

করোনাভাইরাস মহামারীসহ বিভিন্ন সংকট মোকাবেলায় অদক্ষতার অভিযোগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে পদত্যাগের আহ্বান জানিয়ে গ্রেফতার হয়েছেন দেশটির বিখ্যাত মানবাধিকারকর্মী শু জিওয়াং।

 

তার দুই বন্ধুর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। শনিবার রাতে গুয়াংজু পুলিশের সহায়তায় বেইজিং পুলিশ তাকে গ্রেফতার করা হয়। তবে এ বিষয়ে পুলিশের তরফে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ চীনের গবেষক ইয়াকুই ওয়াং বলেন, আটক শুর বান্ধবীর সঙ্গে শনিবার পর্যন্ত কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিচারিক ও আইনগত সংস্কারের জন্য বহু আগ থেকে সক্রিয় রয়েছেন শু। ২০১৪ সালে তাকে চার বছরের কারাদণ্ডও দেয়া হয়েছিল। তিনি নিউ সিটিজেনস মুভমেন্ট নামের একটি সংগঠনের হয়ে সক্রিয় রয়েছেন। গত ৪ ফেব্রুয়ারিতে ওই সংস্থার একটি ওয়েবসাইটে তার লেখা প্রকাশ করা হলে সেটি বন্ধ করে দেয় সরকার।

করোনাভাইরাস মোকাবেলায় চীনের অদক্ষতার সমালোচনা করে বেশ কয়েকটি নিবন্ধ লিখেছেন শু।

গত ডিসেম্বরে চীনের মানবাধিকার নিয়ে জিয়ামেন শহরে এক আলোচনার পর থেকে পলাতক ছিলেন এই আইন বিশেষজ্ঞ। এতে উপস্থিত হওয়া এছাড়া চার ব্যক্তিকে আগে আটক করেছে চীনা কর্তৃপক্ষ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন