কুলাউড়া শহরে ব্যাটারিচালিত অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা

জিবি নিউজ 24 ডেস্ক //

মৌলভীবাজারের কুলাউড়ায় গত এক বছর ধরে নিয়ন্ত্রহীণভাবে বৃদ্ধি পেয়েছে নিবন্ধনহীন ব্যাটারিচালিত অটোরিকশা। এতে করে শহরজুড়ে যানজটও প্রকট আকার ধারণ করেছ। এনিয়ে এতোদিন নীরব থা্কলেও অবশেষে পৌরশহরের যানজট নিরসনে নিষিদ্ধ হচ্ছে ব্যাটারিচালিত অটোরিকশা প্রবেশ এবং সিএনজি অটোরিকশার অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে কঠোর হচ্ছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার উপজেলা আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে শহরে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জানা যায়, গত বৃহস্পতিবার শহরকে যানজট নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্ন করার লক্ষে কুলাউড়া উপজেলা প্রশাসনের আইনশৃঙ্খলা কমিটির সভায় আইনশৃঙ্খলাসহ অবৈধ অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা, পৌর শহরের ড্রেনসহ সকল আবর্জনা অপসারণ, ইটভাটায় অবৈধভাবে কাঠ পোড়ানো বন্ধ রাখা, টিলা কাটা বন্ধে ও অবৈধ করাত কলের (সো’মিল) বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, রেলওয়ে স্টেশন গাড়ীর পার্কিংয়ের মূল্য তালিকা টানানো, দুর্ঘটনা এড়াতে রাস্তার পাশে ফেলে রাখা বৈদ্যুতিক খুঁটি অপসারণ, এক মাসের মধ্যে সিএনজি অটোরিকশার নির্দিষ্ট স্ট্যান্ড নির্ধারণ, বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের মালামাল চুরিরোধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এদিকে কুলাউড়ায় গত একবছর ধরে নিয়ন্ত্রণহীনভাবে বৃদ্ধি পায় ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা। চলাচল ও বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রকাশ্যে পৌরশহরে দাপিয়ে চলছে প্রায় দেড় সহস্ত্রাধিক ব্যাটারিচালিত অটোরিকশা। এগুলো নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদাসীন ছিলো।

গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশের ট্রাফিক বিভাগ কঠোর হওয়ায় ব্যাটারিচালিত অটোরিকশার দৌরাত্ম অনেকটাই কমে যায়। এছাড়াও সম্প্রতি ব্যাটারিচালিত অটোরিকশার চার্জের জন্য অবৈধপন্থায় বিদ্যুত ব্যবহারে রোধে অভিযান চালায় কুলাউড়া বিদ্যুত বিক্রয় ও বিতরণ বিভাগ। এসময় দুজন বিদ্যুত গ্রাহকের একজন গ্রাহকের বিদ্যুতসংযোগ বিচ্ছন্ন ও বিদ্যুত আইনে মামলা করা হয়। এবং অন্যজনকে বকেয়া বৈদ্যুতিক বিল ১ লাখ ২০হাজার টাকা এক মাসের মধ্যে পরিশোধের জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়।

১৬ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এটি এম ফরহাদ চৌধুরী সভাপতিত্বে উপজেলা পরিষদ সভাকক্ষে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সফি আহমদ সলমান, সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা কমিটির সদস্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এ টি এম ফরহাদ চৌধুরী বলেন, শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন করার লক্ষে আইনশৃঙ্খলা কমিটির সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিশেষ করে ব্যাটারিচালিত অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং তা রোধে অভিযান পরিচালনা করা হবে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন