বাউলা দিপুর ‘দয়াল রাস্তা আমার বাকা’

মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ থেকে ॥

‘বাউলা দিপু’ কম বেশি সবার কাছেই নামটি পরিচিত। কারণ গানই যার বিশ্বাস, গানই যার প্রাণ, গানই যেন তার সবকিছু। বর্তমান সময়ে বাউল সঙ্গীত জগতে এখন এক পরিচিত নাম বাউলা দিপু। এবার নতুন রুপে শ্রোতাদের সামনে হাজির হয়েছেন বাউল দিপু। শীঘ্রই প্রথম বারের মতো মিউজিক ভিডিও আত্মপ্রকাশ করতে যাচ্ছেন বাউলা দিপু। আর এই মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন দিপু নিজেই। ২০২০ কে স্বাগত জানিয়ে এবং তার শ্রোতা-ভক্তদের চাহিদা পূরন করতেই তার এই পরিশ্রম বলে জানালেন দিপু। গানটির শিরোনাম ‘দয়াল রাস্তা আমার বাকা’ গানটির কথা লিখেছেন- প্রবাসী হারুন, সুর করেছেন- রাজু মন্ডল, সংঙ্গীত- আতিকুর রহমান আতিক। চিত্রনাট্য ও পরিচালনা- রাজ। অভিনয়ে- বাউলা দিপু, রিমা, শান, শাহিন। গানটি নতুন বছরের পহেলা জানুয়ারী রাত ৮ টায় বাউলা দিপুর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকেই গানটি রিলিজ করা হবে। এই গানটি নিয়ে আশাবাদি বাউলা দিপু এবং তিনি দেশ বিদেশের সবার কাছে দোয়া চেয়েছেন।
বাউলা দিপু নামে সর্বত্র পরিচিত হলেও তার পুরো নাম অলক কান্তি মহালদার দিপু। জন্ম স্থান হবিগঞ্জ জেলার নবীগঞ্জ পৌর এলাকায়। তার পিতা অমিয় কান্তি মহালদার ও মা শিখা রানি মহালদার। জন্মস্থান নবীগঞ্জে হলেও দিপু ছোট বেলা থেকেই বেড়ে উঠে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার সবুজবাগ আবাসিক এলাকায়। যে দিপু ছোটবেলা থেকেই গানের প্রতি উন্মাদ ছিল। সমবয়সী ছেলেরা যখন খেলাধুলা নিয়ে ব্যাস্ত থাকতো তখন দিপুর ভাবনা চিন্তায় থাকতো গান বাজনা। যার কারনে গানের উন্মাদনায় নিজেকে মাতাতে গান পাগল ছেলেটি বাউন্ডুলের মত ছুটে বেড়িয়েছে সর্বত্র। ছেলেটি গানের আসরে যোগ দিতে সদা প্রস্তুত থাকতো। এভাবেই ছোট বেলা থেকেই গানের একজন ভাল শ্রোতা হয়ে যায় দিপু। আর গানের প্রতি তার প্রবল এই আর্কষন ও আগ্রহে থেকেই হাটি হাটি পা পা করে সংগীতের দিকে ঝুঁকে যাওয়া। যার ফলশ্রুতিতে সংঙ্গীত চর্চার প্রতি আগ্রহ সৃষ্টি। বর্তমান প্রজন্মের গায়করা হিপহপ মর্ডান গান নিয়ে ব্যাস্ত সময় কাটাচ্ছেন। তারা বাংলা লোকসংস্কৃতি ভুলে গিয়ে দিন দিন মর্ডানের দিকে এগাচ্ছেন। আর টিক তখনই দিপুর চর্চার বিষয় থাকে বাউল গান। দিপুর সংঙ্গীতের হাতেখড়ি হয় তারই মাসি নিপা রানী দাশের কাছ থেকেই। এরপর বাংলাদেশ বেতারের নিয়মিত কণ্ঠশিল্পী রাখাল চক্রবর্তী ও বিশিষ্ট্য বাঁশি বাদক বারী সিদ্দিকী‘র কাছে সংগীত চর্চা করেন দিপু। সংঙ্গীতকে আত্মার আত্মীয় বানিয়ে সেই থেকে আজ পর্যন্ত নিজের অন্তরে আঁকড়ে ধরে রেখেছে দিপু। দিপুর কন্ঠে সর্বত্র বেজে উঠে ফোঁক, বাউল ও লালনের গান। ইতিমধ্যে দিপু সংগীত পিপাসু দর্শকদের মন কেড়ে নিতে সক্ষম হয়েছেন। দিপুকে কখনোই হিন্দি বা ইংলিশ গান গাইতে দেখা যায় না। বাউল গান করেন সবসময়। লালন সাঁই, বাউল শাহ আব্দুল করিম, শ্রী রাধারমন দত্ত, দেওয়ান হাসন রাজা, ফকির দুর্বিন শাহ, সিতালং ফকির, ক্বারী আমির উদ্দিন, জালাল খাঁ, আক্কাস দেওয়ান, বিজয় সরকার, মনমোহন দত্তসহ সব বাউল গান এর চর্চা করেন এবং তাদের গান সব শ্রেনীর মানুষের কাছে পৌছে দেওয়ার চেষ্টা করে দিপু। বাজারে এ পর্যন্ত মোট ১১ টি এলব্যাম রিলিজ হয়েছে। বাংলাদেশের খ্যাতিমান শিল্পীদের সাথে আছে মোট ৪টি মিক্সড এলব্যাম। প্রতিনিয়ত টিভি লাইভ, স্টেইজ ও দেশের বাইরের বিভিন্ন অনুষ্টান নিয়ে ব্যাস্ত সময় পার করছেন বাউলা দিপু।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন