সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে ভারত

62
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

ভারত কাল শুক্রবার ‘কে-৪’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে যাচ্ছে। পারমাণবিক ক্ষেপণাস্ত্রটি পানির তলায় একটি সাবমেরিন থেকে নিক্ষেপ করা হবে। এর দূরত্ব প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার।

ভারতের প্রযুক্তিতে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ডিআরডিও) এই কে-৪ পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। শুক্রবার ক্ষেপণাস্ত্রটি ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম উপকূলে আরিহন্ত সাবমেরিন থেকে নিক্ষেপ করা হবে। ভূবনেশ্বরে এক সরকারি সূত্রে এ খবর জানা গেছে।

কে-৪ ছাড়াও ভারতের কাছে রয়েছে পানির তলা থেকে ছোড়া অস্ত্র। সেটি ৭০০ কিলোমিটার রেঞ্জের বিও-৫ ক্ষেপণাস্ত্র।

শুক্রবার ক্ষেপণাস্ত্রটি পূর্ণ ক্ষমতার সঙ্গে নিক্ষেপ করা হবে নাকি স্বল্প দূরত্বে নিক্ষেপ করা হবে তা পরিষ্কারভাবে জানানো হয়নি। তবে ভারতের পক্ষ থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য প্রয়োজনীয় সতর্কবার্তা এরই মধ্যে জারি রাখা হয়েছে।

গত মাসেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার কথা থাকলেও পরে তা পিছিয়ে দেওয়া হয়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, পানির নিচ থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের পরীক্ষা সফল হলে এটি ভারতের অস্ত্রভাণ্ডারে যোগ করা হবে।

এরপর আগামী কয়েক সপ্তাহে অগ্নি-৩ ও ব্রহ্মস ক্ষেপণাস্ত্রও পরীক্ষার পরিকল্পনা করেছে ভারত।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More