চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জে ‘বিনোদপুর গণহত্যা দিবস’ পালিত

24
gb

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নে প্রতি বছরের ন্যয় এবারও ‘বিনোদপুর গণহত্যা দিবস’ পালিত হয়েছে। রোববার (৬’অক্টোবর) সকালে এ উপলক্ষে ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করে। র‌্যালীটি ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল কার্যালয় থেকে বের হয়ে এলাকার সড়কগুলো প্রদক্ষিণ করে।
পরে মুক্তিযোদ্ধা কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন মুক্তিযোদ্ধা শরিফ উদ্দিন, মাহিদুর রহমান,মশিউর রহমান, রুহুল আমীন,মহসিন আলী,আহসান হাবিব,শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান শফিকুল ইসলাম, আসাদুল ইসলাম প্রমুখ।
মুক্তিযোদ্ধারা তাদের বক্তৃতায় বলেন,মহান মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের এই দিনে বিনোদপুরে স্থানীয় রাজাকারদের সহায়তায় পাক হানাদার বাহিনী নির্মম গণহত্যা চালায়। বিনোদপুর উচ্চ বিদ্যালয় মাঠে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয় আরিফুল ইসলাম, এত্তাজ আলি,তসলিম উদ্দিন,জালাল উদ্দিন, আজাহার আলি ও সেলিমসহ ২৭ জনকে। এছাড়া একই দিন ইউনিয়নের বিভিন্ন স্থানে আরও অন্তত: ১২ জনকে গুলি করে হত্যা করে হানাদাররা। বিনোদপুরের গণকবরগুলো আজও সেই ঘটনার সাক্ষী হয়ে আসে। মানুষ এখনও ওইদিনের ঘটনা স্মরণ করে শিউরে ওঠে।
ওই দিনের গণহত্যায় প্রত্যক্ষভাবে জড়িত থাকার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে আমৃত্যু কারাদন্ডের সাজা হয়েছে আফসার হোসেন চুটু ও মাহিদুর রহমান নামে স্থানীয দুই যুদ্ধ অপরাধীর। বক্তরা বিনোদপুরসহ মুক্তিযুদ্ধের সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।
কর্মসূচীতে মুক্তিযোদ্ধারা ছাড়াও শহীদ পরিবারের সন্তান, শিক্ষক-শিক্ষার্থী, কৃষক-শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। ##

gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More