যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব : হিজবুল্লাহর দাবি

734
gb

লেবাননের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব। তারা লেবানিজ প্রধানমন্ত্রী সাদ হারিরিকে বলপূর্বক আটকে রেখেছে।

শুক্রবার সন্ধ্যায় বৈরুতে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন হিজবুল্লাহ নেতা শেখ হাসান নাসরুল্লাহ। হাসান নাসরুল্লাহ বলেন, ফিউচার পার্টির প্রধান ৪৭ বছর বয়সী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে সৌদি আরবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তার সঙ্গে কাউকে যেতে দেওয়া হয়নি। রিয়াদে যাওয়ার পর তাকে পদত্যাগে বাধ্য করা হয়। এ ঘটনার মধ্য দিয়ে সৌদি আরব লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মকভাবে হস্তক্ষেপ করেছে।

হযরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদতবার্ষিকী উপলক্ষে দেওয়া তার এ ভাষণ টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি। নাসরুল্লাহ দাবি করেছেন, লেবাননের নাগরিকদের মধ্যে যুদ্ধ উসকে দেওয়ার চেষ্টা করছে সৌদি আরব। তিনি বলেন, সংক্ষেপে বলতে গেলে, এ্টা পরিষ্কার যে, সৌদি আরব ও এর কর্মকর্তারা লেবানন ও লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

তবে আমি এটা বলতে চাই যে, এটা লেবাননের বিরুদ্ধে যুদ্ধ।

হিজবুল্লাহর এই নেতা অভিযোগ করেছেন, লেবাননে হামলা চালানোর জন্য ইসরায়েলের সেনাবাহিনীকে কোটি কোটি ডলার দিতে প্রস্তুতি নিয়েছে সৌদি আরব। এটা সবচেয়ে ভয়ংকর জিনিস। হারিরিকে সৌদি আরবই যে চাপ প্রয়োগ করে পদত্যাগে বাধ্য করেছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই বলেও দাবি করেন নাসরুল্লাহ।