আমরা খুবই সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী

59
gb

বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪

চলতি বছরে ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুরোগে আক্রান্ত হয়েছেন ৮০ হাজারেরও বেশি। এর মধ্যে সরকারি হিসেবে মৃত্যু হয়েছে ৬৮ জনের। এরপরেও ডেঙ্গু মোকাবেলায় সফলতার দাবি করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, আমরা খুবই সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি। আমাদের ডেঙ্গু রোগী কমে আসছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। হাসপাতালগুলোতে চিকিৎসকের পাশাপাশি ফার্মাসিস্ট নিয়োগের নীতি প্রণয়ন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও বাংলাদেশ ফার্মাসি কাউন্সিল অনুষ্ঠানটির আয়োজন করে।

এবার বর্ষার শুরুতে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ার পর ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা দেশে। এ বছর এ পর্যন্ত ৮৩ হাজার ৪৮১ জন মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সরকারি হিসেব অনুযায়ী এই রোগে প্রাণ হারিয়েছেন ৬৮ জন। যদি বেসরকারি হিসেবে এই সংখ্যা অনেক বেশি।

এদিকে চলতি বছরের ডেঙ্গু পরিস্থিতি নিজেদের জন্য শিক্ষা উল্লেখ করে স্বাস্থমন্ত্রী বলেন, আগামী বছর যাতে রোগটা কম হয়, আরো ভালোভাবে মোকাবেলা করতে পারি এবং সারা বছর এটা নিয়ে কাজ করি, সেই নির্দেশনা দিয়েছি।

সম্প্রতি আটটি ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগের কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সরকার স্বাস্থ্যসেবা খাতেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

তবে নতুন নিয়োগ পাওয়া ১০ হাজার চিকিৎসকের একজনও হাসপাতালে যোগ না দেওয়ায় হতাশা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী ১০ হাজার ডাক্তার নিয়োগ দিয়েছেন। আড়াই বছর হয়ে গেছে, দুর্ভাগ্যজনকভাবে একটি ডাক্তারও আমাদের কাছে আসে নাই। আমাদের মন্ত্রণালয়, প্ল্যানিং মন্ত্রণালয়, পিএসসির মাধ্যমে নিয়োগ হয়েছে। আড়াই বছরে একটি ডাক্তারও আমরা পাইনি।’

এসশয় হাসপাতালে চিকিৎসকের পাশাপাশি ক্রমান্বয়ে ফার্মাসিস্ট নিয়োগের ব্যবস্থা হবে বলেও জানান জাহিদ মালেক।

স্বাস্থ্যসচিব ও ফার্মাসি কাউন্সিলের সভাপতি আসাদুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। অন্যদের মধ্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More