নবীগঞ্জে ‘হায় হোসেন হায় হোসেন’ ধ্বনিতে পবিত্র আশুরা পালিত

28
gb

উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ(হবিগঞ্জ)প্রতিনিধি ॥

সারাদশের ন্যায় হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় প্রতি বছরের মতো এবারো যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হয়েছে। মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোকাবহ হয়ে ওঠে প্রতিটি মোকাম।
(১০ সেপ্টেম্বর) মঙ্গলবার নবীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী কুর্শি হুসাইনী দালান, পিটুয়া হুসাইনী মোকাম, পূর্ব তিমিরপুর ও পশ্চিম তিমিরপুুর হুসাইনী মোকাম, ছোট ভাকৈর হোসাইনী মোকামসহ উপজেলার একাধিকস্থানে জারী মাতম ও তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন শ্রেণী পেশার নারী পুরুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। পবিত্র মহরম মাস শুরু থেকেই প্রতিটি মোকামে জারী মাতম করে আসছিলো ভক্তরা। জারী মাতম দেখার জন্য বিভিন্ন গ্রাম থেকে আত্বীয় স্বজনসহ নানা পেশার লোকজন বিভিন্ন মোকামে জড়ো হয়। পবিত্র আশুরার দিনে মঙ্গলবার বিকেলে কুর্শি হোসাইনী দালান থেকে পৃথক দুটি তাজিয়া মিছিল বের করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
মিছিলটি সড়ক প্রদক্ষিন শেষে কুর্শি সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ও গ্রামের পূর্ব জামে মসজিদ প্রাঙ্গণে গিয়ে জারী মাত্তম করা হয়। শেষে হাজার হাজার মানুষের মধ্যে শিরনি বিতরন করা হয়। বিভিন্ন সামাজিক.রাজনৈতিক,সংবাদিকসহ নানা পেশার লোকজন উপস্থিত ছিলেন।এছাড়া অনুরুপ অনুষ্টানমালার মধ্য দিয়ে নবীগঞ্জ পৌর এলাকার কানাইপুর ও আনমনু গ্রামে আশুরা পালন করা হয়েছে।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More