উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা ২০১৭ সম্মাননা পাচ্ছেন বিশিষ্টজনরা

512
gb

GBnews24.com ||

পশ্চিম বাংলার উদার আকাশ নিবেদিত ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা ২০১৭ পাচ্ছেন বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি ও বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ, বিশিষ্ট মানবতাবাদী, সমাজসেবক, কলামিষ্ট সাংবাদিক, দৈনিক নোয়াখালী সম্পাদক রফিকুল আনোয়ার, বাংলাদেশের উপকুলীয় অ ল হাতিয়ার নদী ভাঙ্গা মানুষের আপনজন মাহমুদ আলী রাতুলসহ ভারতে ও বাংলাদেশের বিশিষ্টজনরা।
গঙ্গা-পদ্মা সাহিত্য-সৌহার্দ্য-র আয়োজনের মধ্য দিয়ে “ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব-২০১৭” আগামী ১৪ নভেম্বর বিকাল ৫টায় কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়ামে শুভ সূচনা করবেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন ও রাজ্যের তিন মন্ত্রী প্রদীপ জালিয়ে। এ অনুষ্ঠানে বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি, বাংলাদেশ ও ভারতে প্রকাশিত দুই শতাধিক বইয়ের বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ “উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা-২০১৭” পাচ্ছেন।
পশ্চিম বাংলা থেকে প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমন পাচ্ছেন “উদার আকাশ গৌরকিশোর ঘোষ স্মৃতি সম্মাননা ২০১৭” গৌরকিশোর ঘোষ প্রখ্যাত সাহিত্যিক, বাংলার সাংবাদিকদের অন্যতম পথপ্রদর্শক ও স¤প্রীতি রক্ষার জন্য দক্ষ সংগঠোকের ভূমিকা পালন করছেন এবং আজীবন লিখেছেন। তিনি মুসলমান স¤প্রদায়ের কল্যাণে এবং মর্যাদার আসনে তুলে আনতে বিশেষ অবদান রেখেছেন এবং সংগ্রামও করেছেন। সেই গৌরকিশোর ঘোষের নামে উদার আকাশ চালু করছে এই বিরল সম্মাননা। বাংলার স¤প্রীতি ও সৌহার্দ্য রক্ষার জন্য প্রখ্যাত সংগীতকার কবীর সুমন গৌরকিশোর ঘোষের প্রকৃত উত্তরসুরি, তাঁর হাতে এই সম্মাননা তুলে দেওয়ার প্রয়াস উদার আকাশকে প্রাণিত করবে।
বাংলাদেশের দৈনিক নোয়াখালী প্রতিদিন সম্পাদক রফিকুল আনোয়ার শিক্ষকতা পেশা দিয়ে ১৯৮৮ সালে কর্মজীবন শুরু করলেও এক পর্যায়ে তিনি সাংবাদিকতা পেশায় জড়িয়ে পড়েন। ক্যান্সার আক্তান্ত স্কুল ছাত্রী নাদিয়ার চিকিৎসার সহায়তায় প্রচার প্রচারণা চালিয়ে পুরো বাংলাদেশে তিনি আলোচিত হন। তার নেতৃত্বে ইতিহাস ঐতিহ্যের নোয়াখালীকে বিভাগ বাস্তবায়নের দাবিতে বাংলাদেশের কমিউনিটি আন্দোলন চলছে। তিনি নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির আহবায়ক। বিশিষ্ট মানবতাবাদী এবং কলামিষ্ট ও কমিউনিটি নেতার হাতে সম্মাননা তুলে দিতে উদার আকাশ প্রস্তুত।
সমূদ্র বিদৌত বাংলাদেশের দক্ষিনা লীয় দ্বীপ উপজেলা হাতিয়ায় প্রতিদিন কোন না কোন স্থান ভেঙ্গে সাগর গর্বে বিলীন হচ্ছে। ঘর বাড়ী হারা অসহায় মানুষের পাশে বছরের পর বছর আপনজনের মত দাড়িয়ে মাহমুদ আলী রাতুল সহযোগীতা করে যাচ্ছেন। মানব প্রেমিক এই সমাজসেবককে সম্মাননা প্রদান করতে পেরে উদার আকাশ গর্বিত। এছাড়া ভারত ও বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য বিশিষ্টজনদের সম্মাননা প্রদান করবে উদার আকাশ।
এই অনুষ্ঠানে অতিথির আসনে থাকছেন মাননীয় মন্ত্রী পূর্ণেন্দু বসু, কারিগরি শিক্ষা বিভাগ, আবদুর রেজ্জাক মোল­া, মন্ত্রী খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন, জাকির হোসেন, মন্ত্রী, শ্রম বিভাগ, ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও প্রাক্তন মন্ত্রী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক ‘কলম’, কবীর সুমন, প্রখ্যাত সংগীতকার, ড. হুমায়ুন কবির, আইপিএস ও কথাসাহিত্যিক, শেখ সদর নইম, সম্পাদক, দৈনিক স্টেটসম্যান, রফিকুল আনোয়ার, সম্পাদক, দৈনিক নোয়াখালী প্রতিদিন, বাংলাদেশ, এমদাদুল হক নূর, সম্পাদক নতুন গতি, কল্যাণী কাজী, সংগীত শিল্পী, নূপুর কাজী, সংগীত শিল্পী, আবদুর রাকিব, বিশিষ্ট কথাসাহিত্যিক, ড. গৌতম পাল, অধ্যাপক, কল্যাণী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর আলম, বিশিষ্ট সমাজসেবী, ড. প্রকাশচন্দ্র পট্টনায়ক, অধ্যাপক, দিলি­ বিশ্ববিদ্যালয়, অমল সরকার, বিশিষ্ট সাংবাদিক, এই সময়, মইনুল হাসান, বিশিষ্ট প্রাবন্ধিক, কাজী গোলাম গাউস সিদ্দিকী, প্রেসক্লাবের প্রাক্তন সম্পাদক ও আনন্দবাজার পত্রিকার সাংবাদিক ছিলেন, রফিকুল ইসলাম, রক্তদান আন্দোলনের বিশিষ্ট নেতা ও সমাজসেবী, আনসার উল হক, শিশুসাহিত্যিক, রক্তিম দাশ, বিশিষ্ট সাংবাদিক, দৈনিক যুগশঙ্খ, ওয়ালে মহাম্মদ, বিশিষ্ট কথাসাহিত্যিক, লালমিয়া মোল­া, কবি ও সাহিত্যিক, ড. আমিনা খাতুন, অধ্যাপিকা, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, নাফিসা পারভিন, অধ্যাপিকা, আসানসোল গার্লস কলেজ, দীপক দাস, বিশিষ্ট শিক্ষাবিদ, ড. শিবুকান্ত বর্মন, অধ্যাপক দিলি­ বিশ্ববিদ্যালয়, মো: জহিরুল ইসলাম খোকন, সম্পাদক অবাক পৃথিবী, আনিসা বিনতে আবদল­াহ্, সংগীত শিল্পী, বাংলাদেশ, সমীর দাস, বিশিষ্ট সমাজসেবী ও সম্পাদক আওয়ার ভয়েস, আইয়ুব আলি, বিশিষ্ট সাংবাদিক, ড. রাসবিহারী দত্ত, শিশুসাহিত্যিক, কবিরুল ইসলাম কঙ্ক, সম্পাদক প্রতিচ্ছবি, ড. পিনাকী চট্টোপাধ্যায়, বিশিষ্ট আবৃত্তি শিল্পী, রফিকুল হাসান, কবি, খোকন মিয়াঁ, সমাজসেবী, পার্থ নিয়োগী, সমাজকর্মী, অজয় সান্ন্যাল, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, মৃনাল বনিক, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, সাত্তি¡ক বিশ্বাস, বিশিষ্ট চিত্রশিল্পী, শ্রীমহাদেব, বিশিষ্ট চিত্রশিল্পী, সারফুদ্দিন আহমেদ, বিশিষ্ট চিত্রশিল্পী।
আবৃত্তির দল সেন্টার স্টেজ। একক আবৃত্তি করবেন, শুভ্রা সেনগুপ্ত, পলাশ দাস, সাদেকুল করিম, সুস্মিতা ভট্টাচার্য, বহিৃশিখা গোস্বামী। নৃত্য পরিবেশন করবেন, নৃত্যজা, ইন্দ্রাণী সেনগুপ্ত ও কলামন্থন, সুমন দাস। সংগীতে থাকছেন আনিসা বিনতে আবদুল­াহ্, বাংলাদেশ ও ছায়ানট, সোমঋতা মলি­ক। সংযোজনা দেবাশিস বসু, সুপর্ণা মজুমদার, রফিকুল ইসলাম ও সৌম্য বন্দোপাধ্যায়। আয়োজক হিসাবে উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ এই উদ্যোগের মধ্য দিয়ে দুই বাংলার সাংস্কৃতিক ও আত্মিক বন্ধন সুদৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেন।