শিশুদেরকে সুশিক্ষায় গড়ে তুলতে প্রেরণার বাতিঘর হয়ে কাজ করছে উত্তরা কলেজিয়েট স্কুল

608
gb

মুহাম্মদ গাজী তারেক ||

গত মাসের ০৬ অক্টোবর উত্তরাবাসীদের নিয়ে এক সুধীসমাবেশ আয়োজনের মাধ্যমে দেশের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘উত্তরা কলেজিয়েট স্কুল- উত্তরা শাখা’র যাত্রা শুরু হয়। আধুনিক ও যুগোপযোগী শিক্ষা প্রসারের মাধ্যমে শিক্ষার্থীদের শিশুকাল হতেই দেশের সু-নাগরিক ও সম্পদ হিসাবে গড়ে তোলার মিশন নিয়ে উত্তরায় প্রতিষ্ঠানটি যে প্রচার-প্রচারণা ও শিক্ষামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে, তা বর্তমানে অনেকটা দৃশ্যমান ও প্রশংসনীয়। এরই ধারাবাহিকতায় ও নিজেদের আধুনিক শিক্ষারূপকল্প সকলের মাঝে ছড়িয়ে দিতে গতকাল উত্তরার ডিয়াবাড়ীস্থ ফ্যান্টাসী আইল্যান্ডে আয়োজন করা হয় ভিন্নধর্মী শিক্ষামূলক অনুষ্ঠান “কুইজ এন্ড আর্ট ফেয়ার” এবং বিতরণ করা হয় উক্ত কুইজ এন্ড আর্ট ফেয়ারের লিফলেট। ফ্যান্টসী আইল্যান্ডের প্রবেশমুখে দৃষ্টিনন্দন ৬-৭টি স্টলে এসময় কুইজের লিফলেট সমূহ ৪-১৩ বৎসরের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন উত্তরা কলেজিয়েট স্কুলের চেয়ারম্যান জনাবা মোহাসিনা হাফিজ, প্রতিষ্ঠানটির ফাউন্ডার প্রিন্সিপাল ও বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব ফেরদৌস আলী সহ সুনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানটির সকল শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।
এসময় সকলের হাতে থাকা উত্তরা কলেজিয়েট স্কুল এর কুইজ ও আর্ট ফেয়ারের লিফলেট, ব্যানারের সাথে সকলের মুখে মুখেই উচ্চারিত হয় “আমাদের প্রতিষ্ঠান পরিদর্শন করুন, উপভোগ করুন নতুন বৎসরের রঙ্গিন উপহার।” দীর্ঘ ০২ ঘন্টাব্যাপী উক্ত আয়োজনে স্টলগুলোতে ভিড় জমান দূর-দূরান্ত থেকে ছুটে আসা অনেক অভিবাবকবৃন্দ এবং নিজ নিজ সন্তানদের জন্য সংগ্রহ করেন উত্তরা কলেজিয়েট স্কুল কর্তৃক আয়োজিত কুইজ ও আর্ট ফেয়ারের লিফলেট ও নিয়মাবলী।
এসময় মাশরিকী টেক্সটাইল লিঃ এর সম্মাণিত চেয়ারম্যান জনাবা মোহসিনা হাফিজ গণমাধ্যমকে জানান, শিক্ষার উন্নতিকল্পে ও আধুনিক শিক্ষা বিস্তারে আমাদের প্রতিষ্ঠান হতে পঁচাত্তর হাজার টাকার বিভিন্ন উপহার সামগ্রী শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে উত্তরায় নতুন ধারার শিক্ষা বিস্তারে আমরা কাজ করে যাবো। এছাড়াও ৪-১৩ বৎসর বয়সের শিশুদেরকে মোট দুইটি গ্রুপে ভাগ করে কুইজ এন্ড আর্ট ফেয়ার পরিচালিত হবে বলে জানান প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।
এ ব্যাপারে উত্তরা কলেজিয়েট স্কুলের ফাউন্ডার প্রিন্সিপাল জনাব ফেরদৌস আলীর কাছে জানতে চাইলে, তিনি বলেন- আগামী ১৭ নভেম্বর অত্র ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষ্যে “কুইজ এন্ড আর্ট ফেয়ার” এর ব্যবস্থা করা হয়েছে। আমরা উদ্বোধনী অনুষ্ঠান সম্পর্কে শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দদের নিকট পৌছে দেওয়ার জন্যই এ ধরনের আয়োজন শুরু করতে যাচ্ছি, যাতে করে অল্প বয়স হতেই শিশুরা আনন্দের সাথেই শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ হতে পারে। এসময় তিনিও আর বলেন- আমাদের এই কুইজ এন্ড আর্ট ফেয়ারে যে ০৩ জন চ্যাম্পিয়ন হবে, তাদের জন্য থাকছে নগদ ত্রিশ হাজার তিনশ তিন টাকা এবং রানার আপ ০৩ জনের জন্য রয়েছে নগদ একুশ হাজার তিনশত তিন টাকা। এছাড়াও উক্ত কুইজ এন্ড আর্ট ফেয়ারে অংশগ্রহণকারী প্রতিটি শিশুর জন্য উত্তরা কলেজিয়েট স্কুলের পক্ষ থেকে থাকছে আকষর্ণীয় সব গিফট হ্যাম্পার।
রাজধানীর উত্তরার ১৪ নং সেক্টরে সদ্য প্রতিষ্ঠিত উত্তরা কলেজিয়েট স্কুলটি বেশ কয়েকমাস যাবৎ উত্তরার বিভিন্ন স্থানে যে ধরনের শিক্ষামূলক কাজ চালিয়ে যাচ্ছে, তা উত্তরাবাসীদের মনে ব্যাপক সাড়া জোগাবে বলে ধারণা করছেন উত্তরা বিভিন্ন শিক্ষানুরাগী ও সমাজসেবকগণও।
দেশের অন্যান্য অঞ্চলে মোট ০৪ (চার)টি ক্যাম্পাস সহ উত্তরাতেও আগামী ১৭ নভেম্বর ২০১৭ তারিখে এক জমকালো আয়োজনের মাধ্যমে প্রতিষ্ঠানটির উত্তরা শাখার উদ্বোধন করবেন বলে জানান উত্তরা কলেজিয়েট স্কুলের অন্যতম কর্ণধার এবং শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পরিচালক জনাব ইঞ্জি. হাসান হাফিজুর রহমান। উত্তরা কলেজিয়েট স্কুলের প্রচার ও প্রসারে যারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, এসময় তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন।