বার্মিংহাম সহকারী হাই কমিশনে ভোটার রেজিষ্ট্রেশন বিষয়ে মতবিনিময় সভার

212

বদরুল আলম ||লেষ্টার||

প্রবাসীদের বহু প্রতীক্ষিত ভোটাধিকারের প্রানের দাবীর প্রতি বাংলাদেশ সরকারের ঐকান্তিক সমর্থন ছিল বরাবরই। বাংলাদেশ সরকার অবশেষে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে যাচ্ছে। এ উপলক্ষ্যে গত ৩১ জুলাই মঙ্গলবার বার্মিংহামস্থ বাংলাদেশ সহকারী হাই কমিশন তার নিজস্ব কার্যালয়ে প্রবাসী বাংলাদেশীদের ভোটার রেজিষ্ট্রেশন বিষয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে।

সহকারী হাই কমিশনার মোহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে এই মত বিনিময় সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মোঃ রফিকুল ইসলাম। সভায় মিডল্যান্ডের বিভিন্ন অঞ্চল থেকে আগত কমিউনিটি নেতৃবৃন্দ তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।
নির্বাচন কমিশন মোঃ রফিকুল ইসলাম তার বক্তিতায় প্রবাসী বাংলাদেশীদের সবাইকে ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার আহবান জানান। তিনি জানান, খুব সহসাই নির্বাচন কমিশনের একটি বিশেষ টীম বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় ইউ কের বিভিন্ন শহরে গিয়ে প্রবাসীদের ভোটার নিবন্ধনের কাজ শুরু করবে। যাদের বাংলাদেশী পাসপোর্ট রয়েছে তারা এবং তাদের সন্তানেরাও ভোটার হিসেবে নিবন্ধিত হতে পারবেন এবং অনলাইনে বিশেষ ফরম পুরন করে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করতে পারবেন। প্রথমিক ভাবে অনলাইন ভোটিং-এর ব্যবস্থ্যা না থাকলেও আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনে পোস্টাল ভোটের মাধ্যমে প্রবাসীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তিনি প্রবাসীদের সার্বিক সহযোগিতা কামনা করেন।