ডেঙ্গুর বিস্তার বাড়ছে : ডেঙ্গু পরীক্ষার সর্বোচ্চ ফি ৫০০ টাকা

239
মো:নাসির, বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়ায় সরকারি হাসপাতালগুলোয় বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোয়ও পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার। দেশের সব বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ডেঙ্গু পরীক্ষার ফি ৫০০ টাকার বেশি না নেয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল রোববার থেকে কার্যকর হওয়া এ মূল্যতালিকা পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত বহাল থাকবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ে সাম্প্রতিক কিছু চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ঢাকা শহরের বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকপক্ষের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের আলোচনার পরিপ্রেক্ষিতে ডেঙ্গুর এনএস১ পরীক্ষা করতে সর্বোচ্চ ৫০০ টাকা নেয়া যাবে। সিবিসি পরীক্ষার জন্য নেয়া যাবে সর্বোচ্চ ৪০০ টাকা। এছাড়া আইজিজি ও আইজিএম পরীক্ষা দুটি করাতে হবে ৫০০ টাকার মধ্যে। সব সেবা প্রতিষ্ঠানে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু এবং সব হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয় বলেও জানানো হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরে ঢাকার বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি আজ (রোববার) থেকে কার্যকর। বৈঠকে যারা এসেছেন বা আসেননি, সবার জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে।’