আইরিশ বোলিং তোপে ৮৫ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড

98

জিবি নিউজ 24 ডেস্ক//

সম্প্রতি লর্ডসে প্রথমবারের মতো বিশ্বকাপ জয় করেছে ইংল্যান্ড। সেই জয়ের আমেজ এখনো ইতিউতি ছড়িয়ে রয়েছে ক্রিকেটের মক্কায়। আর বিশ্বজেয়র সেই মঞ্চেই সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টের নিজেদের যাচাই করে নিতে চেয়েছিল ইংল্যান্ড। কিন্তু তাদের এমনভাবে লাঞ্ছিত হতে হবে ব্রিটিশদেরস সেটা বোধহয় স্বপ্নেও কেউ ভাবতে পারেননি।

১ আগস্ট থেকে এজবাস্টনে শুরু হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাসেজ সিরিজের প্রথম টেস্ট। তার আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড। আর অ্যাসেজের সেই প্রস্তুতি মঞ্চেই মুখ থুবড়ে পড়ল বিশ্বচ্যাম্পিয়নরা। লর্ডসে টস ভাগ্য সঙ্গ দেয় ইংল্যান্ডকে। আয়ারল্যান্ডের ঘাড়ে বড় রানের বোঝা চাপিয়ে দেওয়ার লক্ষ্যে টস জিতে জো রুট প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। টস হারলেও হতাশ হননি আয়ারল্যান্ড দলনায়ক উইলিয়াম পটারফিল্ড। তিনি স্পষ্ট জানিয়েছিলেন যে, প্রথম ঘণ্টায় লর্ডসের পিচের আদ্রতা ব্যবহার করে ধাক্কা দিতে চান ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে।

ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নেমে নিজেদের পরিকল্পনায় চূড়ান্ত সফল আয়ারল্যান্ড। শুরু থেকেই ধারাবাহিকভাবে উইকেট তুলতে থাকা আয়ারল্যান্ড একসময় ইংল্যান্ডকে সব থেকে কম রানে বেঁধে রাখার উপক্রম করেছিল। জো ডেনলি ও স্যাম কারান সেই লজ্জা থেকে আপাতত রক্ষা করেন ব্রিটিশদের। তবে দলকে নিরাপদ লক্ষ্যে পৌঁছে দেওয়া সম্ভব হয়নি তাদের পক্ষেও।

ইংল্যান্ড মাত্র ৪৩ রানের মধ্যে সাত জন ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে। ডেনলি ২৩ রান করে আউট হন। স্যাম কারান পৌঁছন দু’অঙ্কে। বাকিদের ব্যক্তিগত রানসংখ্যা উল্লেখ করার মতো নয়। অভিষেককারী জেসন রয় ৫ রান করে আউট হন। ররি বার্নস ৬ রান করে সাজঘরে ফেরেন। জো রুটের সংগ্রহ ২ রান। বেয়ারস্টো, মঈন আলি ও ক্রিস ওকস খাতা খুলতে পারেননি। স্টুয়ার্ট ব্রডকে নিয়ে লড়েই করতে থাকেন কারান। কিন্তু কোনো লাভ হয়নি তাদের। মাত্র ৮৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ।

এদিকে আইরিশ পেসার টিম মারটঘ ৯ ওভার বল করে দুই মেডেনসহ মাত্র ১৩ রানে পাঁচটি উইকেট তুলে নেন। মার্ক অ্যাডাইর তিনটি ও বয়েড র‌্যানকিন দুটি উইকেট লাভ করেন