হারামাইন হাইস্পিড রেল প্রকল্পের ‘হারামাইন এক্সপ্রেস’ এর পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন

5,070
নিজস্ব প্রতিনিধি সৌদি আরব ||
পবিত্র হজ, ওমরা ও জিয়ারতকারীদের সুবিধার্থে দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনার যাতায়াতে উচ্চগতিসম্পন্ন ‘হারামাইন এক্সপ্রেস’ নামে বিশেষ ট্রেন সার্ভিস আগামী ২০১৮ সালের শুরুতে চালু হবে। এরই মধ্যে পরীক্ষামূলক ভাবে মদিনা খেকে জেদ্দা হয়ে মক্কায় পৌঁছেছে ‘হারামাইন এক্সপ্রেস’। এখন আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা ।

হারামাইন হাইস্পিড রেল প্রকল্পের ‘হারামাইন এক্সপ্রেস’ ট্রেনটি মক্কা থেকে মদিনা পর্যন্ত চলাচল করবে। মক্কা-মদিনার মধ্যকার দূরত্ব ৪৫৩ কিলোমিটার। এতে পাঁচটি ষ্টেশন থাকবে, মক্কার মসজিদুল হারাম থেকে ৪কিমি দূরে রুচাইফাহ ষ্টেশন, বাদশাহ আবদুল আজিজ আর্ন্তজাতিক বিমানবন্দর ষ্টেশন, মেইন ষ্টেশন জেদ্দা এবং রাবিগ (বাদশাহ  আব্দুল্লাহ ইকোনমি সিটি) অন্যটি মদিনায় ।
বিদ্যুৎবাহী এই নতুন ট্রেন চালু হলে হজ, ওমরা এবং দর্শনার্থীদের জন্য মক্কা-মদিনার ভ্রমণ হবে আরামদায়ক, ঝামেলা ও যানজটমুক্ত। আর বাস সার্ভিসের ওপরও চাপ কমবে।
ঘণ্টায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) গতির ৩৫টি ট্রেন চলাচল করবে এই রুটে, প্রতিটি ট্রেনে থাকবে ৪১৭ আসন । ‘হারামাইন এক্সপ্রেস’ হজ, ওমরা ও দর্শণার্থী মিলিয়ে বছরে ৩ লাখ যাত্রী পরিবহন করবে বলে আশা প্রকাশ করেছেন রেল কর্তৃপক্ষ।
ট্রেন লাইনের ১০টি লেনের মধ্যে বেশীরভাগ কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ আগামী কয়েক মাসে শেষে হবে বলে আশাবাদী নির্মাতা প্রতিষ্ঠান।
উল্লেখ্য যে, ৩৭.৫ বিলিয়ন সৌদি রিয়াল ব্যয়ে সৌদি আরবের নির্মাণাধীন ৪৫৩ কিলোমিটার দীর্ঘ উচ্চগতির ইন্টারসিটি রেল ট্রান্সপোর্ট সিস্টেম হিসেবে “হারামাইন হাইস্পিড রেল প্রকল্পটি” ‘ওয়েস্টার্ন রেলওয়ে’ বা ‘মক্কা-মদিনা হাই স্পিড রেলওয়ে’ নামে পরিচিত।