আপনি আমাদের ভয় দেখাতে পারেন না, সংসদে ওয়াইসি

60
gb

বিরোধীদের আপত্তি সত্ত্বেও ভারতের বিজেপি সংখ্যাগরিষ্ঠ লোকসভায় পাশ হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) সংশোধনী বিল।

এ নিয়ে সোমবার সংসদ অধিবেশনের মধ্যেই তীব্র বাদানুবাদে জড়িয়ে পড়েন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ এবং অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

বিজেপির এক সংসদ সদস্যের বক্তব্য শুনতে বলায় অমিত শাহকে আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ‘আপনি আমাদের ভয় দেখাতে পারেন না’।

জবাবে অমিত শাহ বলেন, ‘আপনার মনে ভয় ঢুকে গেলে আমরা কী করতে পারি!’

নতুন পাশ করা বিলটিতে সাইবার ক্রাইম, মানব পাচার এবং বিদেশে থাকা ভারতীয় ওপর হামলার মতো অপরাধগুলো তদন্তের ক্ষমতা দেওয়া হয়েছে এনআইএকে। সোমবার বিলটি রাজ্যসভায় পাশ হয়।

মুম্বাই হামলার পর ২০০৯ সালে মনমোহন সিংহ সরকারের আমলে এনআইএ গঠিত হয়। এত দিন এনআইয়ের ভূমিকা সন্ত্রাস দমন তথা তদন্তের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

নতুন এ আইনের মাধ্যমে মানব পাচার, দেশবিরোধী গতিবিধি, জাল নোট, বেআইনি অস্ত্রের নির্মাণ ও কারবার, সাইবার সন্ত্রাস এবং ১৯০৮ সালের বিস্ফোরক পদার্থ আইনের আওতায় থাকা অপরাধগুলোও অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে। এখন থেকে বিশেষ আদালতে মামলার শুনানিও করতে পারবে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

তবে বিলটির বিরোধিতা করেছে বিরোধীরা। তাদের যুক্তি, এই বিলের ফলে ভারত একটি পুলিশি রাষ্ট্রে পরিণত হবে এবং আইনটি অপব্যবহার করা হবে।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More