বান কি মুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন আজ

71
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে দুই দিনের সফরে মঙ্গলবার বাংলাদেশে আসা জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাচ্ছেন।

আজ বুধবার দুপুরে হেলিকপ্টার যোগে তিনি ক্যাম্প-২০’র মাঝে করা হেলিপ্যাডে অবতরণ করবেন। তার আগমন উপলক্ষে কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিকারুজ্জামান চৌধুরী রবিন এ তথ্য জানিয়েছেন।

ইউএনও নিকারুজ্জামান চৌধুরী রবিন জানান, ঢাকায় চলমান আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে আসা বিশ্বনেতারা দুই ভাগে বিভক্ত হয়ে দেশের জলবায়ু পরিস্থিতি দেখবেন। এদের মাঝে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন একটি দল নিয়ে রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত পরিবেশ ও জলবায়ুর ক্ষতিগুলো অবলোকন করতে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় যাচ্ছেন।

ক্যাম্প-২০ এ হেলিকপ্টারে নেমে কুতুপালং ক্যাম্প সরকারি প্রাথমিক বিদ্যালয় সাইক্লোন শেল্টারে এসে দুর্যোগ ভোলান্টিয়ার ও স্থানীয় জনতার সাথে কথা বলবেন তিনি। সেখান থেকে যাবেন ক্যাম্প ১৭তে অবস্থিত রোহিঙ্গা কো-অডিনেশন মিটিংয়ে। সেখান থেকে তিনি হেলিকপ্টারে করেই আবার ফিরে যাবেন ঢাকায়।

ইউএনও আরো বলেন, বান কি মুনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীও রোহিঙ্গা ক্যাম্প সফরে আসবেন। তাদের সঙ্গে আসবেন বাংলাদেশ সরকারের পরিবেশমন্ত্রী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী, পরিবেশ সচিবসহ পদস্থ ২৭ জনের একটি টিম। আর ক্যাম্পের চলমান পরিস্থিতি দেখে বুধবারই হেলিকপ্টার যোগে ঢাকা ফিরে বাংলাদেশ ত্যাগ করবেন।

বান কি মুনদের আগমনের প্রস্তুতি উপলক্ষে মঙ্গলবার বিকেলে উখিয়ার কুতুপালং ১৭ নম্বর ক্যাম্প ইনচার্জের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন- মেজর মুনতাসির, কক্সবাজারের অতিরিক্ত আর আর আরসি শামসুদ্দোজা, উখিয়া সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার নাহিয়ান আদনান তাইয়্যান, উখিয়া উপজেলা নির্বাহী র্কমর্কতা মো. নিকারুজ্জামান চৌধুরী রবিন ও ক্যাম্প ইনচার্জ ওবায়দুল্লাহ

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More