সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শন ঈদুল আযহার আগেই চাঁপাই থেকে ঢাকা যাবে আন্ত:নগর বনলতা এক্সপ্রেস–রেলমন্ত্রী

101

 

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন,আসন্ন ইদুল আযহার পূর্বেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রত চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে আন্ত:নগর ট্রেন চলাচল শুরু হবে। চেষ্টা করা হচ্ছে আগামী ২৫’জুলাই থেকেই যেন এটি চালু করা যায়।এদিন প্রধানমন্ত্রীর বেনাপোল রুটে একটি নতুন ট্রেন চালুর কথা রয়েছে। ঢাকা পর্যন্ত সরাসরি আন্ত:নগর ট্রেন চালুর ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবীর কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, রাজশাহী থেকে ঢাকাগামী ৪টি আন্ত:নগর ট্রেনের মধ্যে সর্বাধুনিক ও বিরতিহীন বনলতা ট্রেনের রুট চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এতে চাঁপাইনবাবগঞ্জবাসীর জন্য পর্যাপ্ত আসনের ব্যবস্থা থাকবে। ১টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ ও ২টি শোভন কোচে ২৭৬ টি আসন বরাদ্দ থাকবে।
শুক্রবার (৫’জুলাই) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন প্লাটফর্মে আ’লীগ আয়োজিত ট্রেন চালুর পূর্ব প্রস্তুতিমূলক সুধী সমাবেশে রেলমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ ষ্টেশনে প্রয়োজনীয় অবকাঠামোর অভাবে ট্রেন চালু বিলম্বিত হয়েছে। ষ্টেশনে নতুন আরেকটি প্লাটফর্ম,আরেকটি লাইন,ওয়াটার সাপ্লাইসহ ওয়াশপিট, রেলকর্মীদের বি¤্রামাগারসহ অনান্য কাজ চলমান রয়েছে। এগুলো দ্রুতই শেষ হবে। তবে ট্রেন চালু করতে এসব কাজ শেষ হবার জন্য আর অপক্ষো করা হবে না।
চাঁপাইনবাবগঞ্জ শহর আ’লীগ সভাপতি শরিফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন,জেলা আ’লীগ সেক্রেটারী ও সাবেক সাংসদ আব্দুল ওদুদ এবং চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সাংসদ ফেরদৌসী ইসলাম জেসী। এসময় চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সাংসদ ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, রাজশাহীর সংরক্ষিত মহিলা আসনের সাংসদ আদিবা আঞ্জুম মিতা,পশ্চিমাঞ্চল রেলওয়ের জিএম খোন্দকার শহিদুল ইসলাম,চীফ কমার্শিয়াল ম্যানেজার মো.শাহনেওয়াজ,প্রধান টেলিযোগাযোগ প্রকৌশলী অসীম কুমার তালুকদার সহ রেল কর্মকর্তা এবং আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে সকালে মন্ত্রী জেলার শিবগঞ্জ উপজেলায় দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদ পরিদর্শন করেন। সেখানে বন্দর ¤্রমিক লীগ মতবিনিময় সভা আয়োজন করে। বন্দরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, সোনামসজিদ পর্যন্ত রেল লাইন সম্প্রসারণের ব্যাপারে ভারতের সাথে আলোচনা করা হবে। মন্ত্রী বলেন,সারা দেশকেই রেল যোগাযোগের আওতায় আনা হবে। এছাড়া সকল রুটেই পর্য়ায়ক্রমে ডাবল লাইন নির্মিত হবে। বন্দর পরিদর্শনকালে স্থানীয় সাংসদ ডা. শিমুল,জেলা প্রশাসক এজেডএম নূরুল হক,শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম সহ মন্ত্রীর সফরসঙ্গীরা,বন্দর সংশ্লিষ্টরা,আ’লীগ ও শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। #