ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় ধাপেও এগিয়ে আছেন বরিস জনসন

102
gb

জিবি নিউজ ডেস্ক।।

যুক্তরাজ্যের রক্ষণশীল দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হয়েছে। এমপিদের ভোটে প্রথম দফার মত দ্বিতীয় দফাতেও এগিয়ে বরিস জনসন। পেয়েছেন আরো ১২ ভোট বেশি।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ২৪ মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক আবেগপূর্ণ বক্তব্যে তিনি বলেন, ব্রেক্সিট গণভোটের রায়কে সম্মান দেখানোর সর্বোচ্চ চেষ্টার পরও ব্রেক্সিট চূড়ান্ত হওয়ার আগেই সরে দাড়াতে হওয়ায় ‘গভীর অনুতপ্ত’ তিনি। ৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসার সরে দাড়ানোর পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল দল।

গত বৃহস্পতিবার হাউস অব কমন্সে অনুষ্ঠিত গোপন ব্যালটের নির্বাচনে ১১৪ ভোট পেয়েছিলেন বরিস। আর এবার পেয়েছেন ১২৬টি । এবার ৪৬ ভোট পেয়ে জেরেমি হান্ট দ্বিতীয় আর ৪১ ভোট পেয়ে মাইকেল গোভ হয়েছেন তৃতীয়। পরবর্তী ধাপের নির্বাচনে টিকতে প্রয়োজনীয় ন্যূনতম ৩৩ আইন প্রণেতার ভোট না পাওয়ায় বাদ পড়েছেন ডমেনিক রব। টিকে রয়েছেন রয় স্টুয়ার্ড ৩৭ ভোট, সাজিদ জাভিদ ৩৩ ভোট।

এছাড়া চলতি সপ্তাহে আবারও ভোট হবে তাদের মধ্যে। ১৯ ও ২০ জুন ক্রমানুক্রমিক ভোটের মাধ্যমে নির্ধারিত হবেন সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত ওই দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নিতে ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল দলের এক লাখ ২০ হাজারেরও বেশি সদস্য। এর চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More