লন্ডনে প্রথম নির্মিত হল ইউরোপের পরিবেশ বান্ধব ইকো মসজিদ

211
gb

জিবি ডেস্ক।।

উদ্বোধন করা হলো ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব ইকো মসজিদ। লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এলাকার রোমসির মিল রোডে নির্মিত হয়েছে এ মসজিদ।দীর্ঘ এক দশক ধরে মসজিদটি নির্মিত হচ্ছিল। ২০১৬ সালের সেপ্টেম্বরে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের জানুয়ারি মাসে এর নির্মাণ কাজ শেষ হয়। গত ২৪ এপ্রিল (বৃহস্পতিবার) মসজিদটি উদ্বোধন করা হয়।

জানা গেছে, এই মসজিদে একসঙ্গে ১ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এছাড়া জনকল্যাণমূলক নানা সুবিধার ব্যবস্থা করা হয়েছে এ মসজিদে। স্থানীয় মুসলিম ও অমুসলিমদের সেমিনার আয়োজনের ব্যবস্থা রয়েছে। রয়েছে শিশুদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা। বড় আকারে করা হয়েছে মরদেহ রাখার স্থানটি।

২০০৮ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের লেকচারার ড. টিমোথি উইন্টার এই মসজিদ নির্মাণের উদ্যোগ নেন এবং তহবিল সংগ্রহ শুরু করেন। ইউরোপের প্রথম ইকো মসজিদ নির্মাণে এগিয়ে আসেন ইউরোপসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার কয়েকটি দেশ।

তবে তুরস্ক মসজিদটি নির্মাণে মোট খরচের প্রায় দুই তৃতীংশ খরচ বহন করেছে বলে জানিয়েছে অ্যারাবিয়ান বিজনেস ডট কম ।২০০৯ সালে ক্যামব্রিজের মিল রোডে ৪ মিলিয়ন ইউরো খরচ করে ১ একর জমি কেনা হয়। মসজিদের নকশা তৈরিতে লন্ডনের প্রখ্যাত ইকো আর্কিটেকটারার মার্ক বারফিল্ডকে নিয়োগ দেয়া হয়। মসজিদ চত্বরের সৌন্দর্য বর্ধনে অলংকরণে কাজ করেন বিখ্যাত শিল্পী ইম্মা ক্লার্ক।

এসব নকশা ২০১২ সালে মসজিদ কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়। এরপর সবুজ সমারোহের আদলে কাঠ ও ইট ও টাইলসের ব্যবহারে তৈরি করা হয় এক গম্বুজ বিশিষ্ট পরিবেশ বান্ধব ক্যামব্রিজ ইকো মসজিদ।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More