সাংগঠনিক সফরে যুক্তরাষ্ট্র ও কানাডা যাচ্ছেন ইউরোপের নেতৃবৃন্দ

5,587
gb
মাঈনুল ইসলাম নাসিম  ||
২০১৬ সালের নভেম্বরে কুয়ালালামপুরে অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্বসম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র সাংগঠনিক পরিধিকে বিশ্বব্যাপী সম্প্রসারিত করার লক্ষ্যে ইউরোপের শীর্ষস্থানীয় চার কমিউনিটি নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল গুরুত্বপূর্ণ সাংগঠনিক সফরে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা যাচ্ছেন।
 
প্যারিস ভিত্তিক এই ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ তথা ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে বিশেষ এই প্রতিনিধিদলে থাকছেন পর্তুগাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং লিসবনের সদ্য পুনঃনির্বাচিত সিটি কাউন্সিলর রানা তাসলিম উদ্দিন, ফ্রান্সের ‘এয়ারবাস সিটি’ খ্যাত তুলুজের বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম এবং স্পেনের বার্সেলোনা বাংলাদেশ এসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহারুল ইসলাম মিন্টু। তাঁদের নেতৃত্বে ১৩-২০ অক্টোবর যুক্তরাষ্ট্র ও কানাডার বাংলাদেশী অধ্যুষিত বিভিন্ন নগরীতে ব্যাপক সাংগঠনিক কর্মকান্ড পরিচালনা করবে ডাব্লিউবিও।
 
সফরের শুরুতে ১৪ অক্টোবর কানেকটিকাটের বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ে ডিসট্রেস্ড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) আয়োজিত “শিশু অধিকার ও তাঁদের দৃষ্টিশক্তি” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখবেন ইউরোপের নেতৃবৃন্দ। ডাব্লিউবিও’র উদ্যোগে ১৫ অক্টোবর নিউইয়র্কের জ্যাকসন হাইটসে, ১৬ অক্টোবর কানাডার মন্ট্রিয়লে, ১৭ অক্টোবর রাজধানী অটোয়াতে এবং ১৯ অক্টোবর টরন্টোতে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন পেশায় সফল গুণীজনদের সাথে আনুষ্ঠনিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। সফরকালে প্রতিনিধি দলটি নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, বাংলাদেশ কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি এবং অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনার মিজানুর রহমানের সাথে দেখা করবেন।
 
প্রসঙ্গত, ইউরোপের ৩০টি দেশের প্রবাসী বাংলাদেশীদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র সেক্রেটারি জেনারেলেরও দায়িত্ব পালন করছেন কাজী এনায়েত উল্লাহ, যিনি একাধারে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের প্রেসিডেন্ট। অন্যদিকে রানা তাসলিম উদ্দিন এবং ফকরুল আকম সেলিম উভয়ে আছেন আয়েবার ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে। আয়েবার সার্বিক ব্যবস্থাপনাতে এবং সাংগঠনিক সাফল্যে গত বছর মালয়েশিয়ার রাজধানীতে অনুষ্ঠিত হয় বাংলাদেশ গ্লোবাল সামিট।