প্রকৃতির প্রতি শিশুদের ভালবাসা তৈরীতে ব্যতিক্রমী আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে ‘শিশুদের প্রকৃতি পাঠ’ অনুষ্ঠান

90
gb

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি ||

শিশুমনে প্রকৃতির প্রতি ভালবাসা তৈরীতে চাঁপাইনবাবগঞ্জে ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত হল ‘শিশুদের প্রকৃতি পাঠ’ অনুষ্ঠান। শত প্রজাতির ফুল আর উদ্ভিদের সাথে শিশুদের পরিচয় করিয়ে দিতে শহরের কল্যানপুর হটিকালচার সেন্টারে এমন অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয়  পরিবশেবাদী স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য নেচার,চাঁপাইনবাবগঞ্জ’। শুক্রবার (৮’ফেব্রুয়ারী) সকালে অনুষ্ঠানে অংশ নেয় ৮টি বিদ্যালয়ের দেড় শতাধিক শিশু।
অনুষ্ঠানে হটিকালচার সেন্টারের বিভিন্ন স্থান ঘুরিয়ে শিশুদের চাষ করা  ও চাষবিহীন ফুল ও উদ্ভিদ দেখোনো হয়। সেই সাথে ৩০ এর বেশী বুনো ফুলের প্রদর্শনী ছিল অনুষ্ঠানে।আয়োজকরা জানান,এমন অনুষ্ঠানের মাধ্যমে একদিকে যেমন শিশুরা প্রকৃতি বিষয়ক শিক্ষা পেল,অন্যদিকে শিশুমনে তৈরী হবে প্রকৃতির প্রতি ভালবাসা। এমনটি মনে করেন তাদের অভিভাবক ও শিক্ষকরাও।
আয়োজকরা বলেন,প্রতিযোগিতার এই বিশ্বে শিশুরা ক্রমশ: যান্ত্রিক হয়ে উঠছে। প্রাকৃতিক পরিবেশ থেকে তারা অনেক দুরে সরে যাচ্ছে। এমনকি প্রকৃতি রক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কেও তারা জানতে পারছে না। শিশুদের প্রাকৃতিক পরিবেশের কাছাকাছি নিয়ে যেতে ও প্রকৃতি রক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে জানাতে এমন উদ্যোগ নেয়া হয়েছে।আয়োজকরা জানান,আজকের শিশুই আগামীর ভবিষ্যৎ। কাজেই তাদের মনে প্রকৃতির প্রতি ভালবাসা তৈরী করতে পাললেই আগামীর পরিবেশ রক্ষা পাবে। পরিবেশ হবে প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত।
অনুষ্ঠানের আলোচনা সভায় সেভ দ্য নেচারের প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলারের সভাপতিত্বে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী,জেলা ক্রীড়া সংস্থা সহসভাপতি শফিকুল আলম,চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক,সেভ দ্য নেচারের সমস্বয়ক ফয়সাল মাহদুদ।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More