উইকেট নিয়ে কোনো টেনশন নেই মুস্তাফিজের

1,503
gb

পচেফস্ট্রুম টেস্টে উইকেট চিনতে ভুল করেছিল বাংলাদেশের টিম ম্যানেজম্যান্ট এবং অধিনায়ক মুশফিক পর্যন্ত। যে কারণে টসে জিতেও ফিল্ডিংয়ের আত্মঘাতী সিদ্ধান্ত এবং ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হার।

ব্লুমফন্টেইনে শুক্রবার থেকে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে এই ভুলটা করতে চায় না সফরকারীরা। তাই আজ ম্যানগাউং ওভালে পৌঁছেই সবাই উইকেট দেখতে ছুটলেন। কেবল একজনের মাঝে উইকেট নিয়ে তেমন কোনো আগ্রহ দেখা গেল না! তার নাম মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের প্রধান পেস অস্ত্র।

এক সুযোগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বললেন, ‘উইকেট সেভাবে দেখিনি। পাশ দিয়ে গেছি। গত ম্যাচের উইকেটের চেয়ে এটা অনেক ভালো। আসলে আমি উইকেট দেখে খুশি হই না। আমার কাজ হলো নিজের পারফর্মেন্স কতটা ভালো করা যায় সেই চেষ্টা করা।

এতে দলের উপকার হবে। ‘

মুস্তাফিজের এমন বক্তব্য শুনে পাঠকরা অবাক হবেন সেটাই স্বাভাবিক। তাহলে মুস্তাফিজের দর্শনটাও জেনে নিন। কাটার মাস্টার যে কোনো উইকেটেই নিজের সেরাটা দেওয়া চেষ্টা করেন। ভালো বল করতে পারাটা হলো কথা। তাই তার কাছে উইকেট কোনো ব্যাপারই না। দ্য ফিজের ভাষায়, ‘উইকেট নিয়ে কোনো ভাবনা নেই। কী করলে দলের ভালো হবে সেই চেষ্টা করছি।  ভালো বোলিং করতে পারলে যে কোনো উইকেটে ভালো। ‘

পচেফস্ট্রুমে বাংলাদেশের সেরা বোলার ছিলেন মুস্তাফিজ। উইকেট ছিল ব্যাটসম্যানদের জন্য স্বর্গ। আর ব্লুমফন্টেইনের উইকেট কী বলছে? এখানকার উইকেট সবুজ।  গতি আর বাউন্সের ঝড় তুলতে পারবেন পেসাররা। তবে স্বাগতিকদের মত প্রচণ্ড গতির পেসার বাংলাদেশে নেই। এরপরেও মুস্তাফিজের জন্য নিঃসন্দেহে স্বপ্নের উইকেট। তারপরও কেমন যেন গা ছাড়া ভাব নিয়ে কাটার মাস্টার বললেন, চেষ্টা করছি আমার বোলিংয়ে আরও বৈচিত্র্য আনতে।