সন্ত্রাস দমনে পাকিস্তান-চীন-আফগানিস্তান চুক্তি

233
gb

জিবি নিউজ24 ডেস্ক //

পাকিস্তান, চীন ও আফগানিস্তান শনিবার কাবুলে মন্ত্রী পর্যায়ের এক আলোচনা শেষে সন্ত্রাসবিরোধী সহযোগিতায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

তিন দেশের এটি সন্ত্রাসবিরোধী দ্বিতীয় আলোচনা। এই সম্মেলনে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা শান্তি, অর্থনীতি এবং সন্ত্রাসবিরোধী সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন রাব্বানি ওই সমঝোতায় সই করেন। এসময় আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি উপস্থিত ছিলেন।

শনিবার ত্রিপাক্ষিক এই বৈঠকের উদ্বোধনী দিনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন, এই অঞ্চলে শান্তির বিরোধীদের পরিকল্পনা ব্যর্থ করতে পাকিস্তান, চীন ও আফগানিস্তানকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তিনি জোরারোপ করে বলেন, বিভিন্ন খাতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করা প্রয়োজন।

সন্ত্রাসবাদ নির্মূলের প্রত্যয় পুনর্ব্যক্ত করে কুরেশি বলেন, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ভালো সীমান্ত ব্যবস্থাপনা এবং গোয়েন্দা তথ্য আদান-প্রদান উভয় দেশের জন্য লাভজনক হবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া সফল করার প্রত্যাশা করে তার দেশ। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে বিশ্বাসের ঘাটতি কমিয়ে আনতে আমরা ভূমিকা পালন করবো।

চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন,  আমরা আফগান নেতৃত্বাধীন এবং আফগানদের নিজস্ব শান্তি প্রক্রিয়াকে সমর্থন করি।

এর আগে গত বছর বেইজিংয়ে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সেটিই ছিল তিন দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের সন্ত্রাসবিরোধী প্রথম বৈঠক।