ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশনের তৃতীয় উদ্যোগে আন্তর্জাতিক মানের তৃতীয় দাবা প্রতিযোগিতা

170
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হলো ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশনের তৃতীয় আন্তর্জাতিক মানের দাবা প্রতিযোগিতা। ১১ নভেম্বর রোববার কমার্শিয়াল রোডের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে বিপুলসংখ্যক দাবাড়ুর অংশ গ্রহণের মধ্য দিয়ে অনুঠিত হলো এই আকর্ষণীয় দাবা প্রতিযোগিতা। জাতি-ধর্ম -বর্ণ নির্বিশেষে বৃহত্তর লন্ডন এবং বার্মিংহাম ও অক্সফোর্ড সহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরের প্রায় ৯০ জন দাবাড়– অংশ নেন। অংশগাণকারীদের মধ্যে তুখড় দাবাড়–দের মধ্যে একজন গ্রান্ড মাষ্টার, একজন ইন্টারন্যাশনাল মাষ্টার এবং তিনজন ফিডে মাষ্টারও উপস্থিত ছিলেন।

পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী রিমেম্বারেন্স ডে উপলক্ষে সকাল ১১টায় সমগ্র ব্রিটেনবাসীর সাথে একাত্ব হয়ে দুই মিনিট নীরবতা পালন করে আনুষ্ঠানিকভাবে বিবিসিএ ফিডে র‌্যাপিড প্লে দাবা টুর্নামেন্ট শুরু হয়।

দু‘টি ক্যাটাগরিতে এই টুর্নামেন্টে অনুষ্ঠিত হয়। প্রতিযোগীদের মধ্যে শক্তিশালী খেলোয়ড়রা অংশ নিয়েছেন ওপেন সেকশনে। আর কেবলমাত্র অনূর্ধ ফিডে ১৮০০ রেটিং এর খেলোয়াড়রা মেজর সেকশনে খেলাড় সুযোগ পেয়েছেন। তবে অনূর্ধ ১৮০০ রেইটিং এর কোন কোন দাবাড়– স্বেচ্চায় ওপেন সেকশনে খেলেছেন নিজেদের শক্তি পরীক্ষার জন্য।

দিনভর স্লুইস পদ্ধতিতে তীব্র প্রতিদ্বন্বিতার মধ্যে রাউন্ড খেলাশেষে উচ্চতর ক্যাটাগরিতে (ওপেন বিভাগে ) ছয় পয়েন্টের মধ্যে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ান হয়েছেন হয়েছেন ইন্টারন্যাশনাল মাষ্টার জাপোইস্কি আনতানাস । সমান সংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে যৌথভাবে রানার্স আপ হয়েছেন গ্রান্ড মাষ্টার বোগদান লালীচ, বিবিসিএ সদস্য ফিডে মাষ্টার জভিকা রাদোভানোভিচ এবং বাজরুশ কেলমেন্ডি। .
ওপেন বিভাগে রেইটিং ক্যাটগরিতে সেরা খেলোয়াড় হিসেবে ২১০০ ফিডে রেইটিং প্রাইজ পেয়েছেন ফিলিপ মেইকপীস ও ফ্রান্সিসকো সালেরনোএবং অনূর্ধ ১৯০০ রেইটিং প্রাইজ পেয়েছেন গোলাম আলী পারভেজ ও শাহজাহন সাইদমোরোদভ । ওপেন বিভাগে বিবিসিএ বিশেষ পুরস্কার পেয়েছেন সংগঠনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইসলাম হীরক।
দ্বিতীয় ক্যাটাগরিতে (মেজর বিভাগ) সমান সংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে যৌথভাবে চ্যাম্পিয়ান হয়েছেন বিবিসিএ-এর সদস্য আহমেদুল হক, টীম ভ্যালেন্টাইন, মোহসীন আবেদিয়ান এবং ড্যারেক হার্ভি।
আর এই বিভাগে রেইটিং ক্যাটগরিতে সেরা খেলোয়াড় হিসেবে অনূর্ধ ১৬০০ রেটিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ-এর হোরহে আপজা ও লুকাস পিয়েচা এবং তামার পঙ্কজ।
অনূর্ধ ১৪৫০ রেটিং প্রাইজ পেয়েছেন ডেভিড নাইট ও জেমস হার্টম্যান এবং অনূর্ধ ১৩০০ রেটিং প্রাইজ পেয়েছেন গুল কাপুর।
মেজর বিভাগে বিবিসিএ বিশেষ পুরস্কার পেয়েছেন দরবেশ চৌধুরী ।
অন্যদিকে অনুর্ধ ১৬ বছরের সেরা খেলোয়াড় হিসেবে বিশেষ প্রাইজ পেয়েছেন এমিলী মেইটন।