স্পেনে কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের আলোচনা

19

অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের আয়োজনে বহির্বিশ্বে কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

মাদ্রিদের একটি রেস্টুরেন্টে ১০ মার্চ, রবিবার এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সহসভাপতি মিনহাজুল আলম মামুন এবং সভাপরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যদেন স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ।

প্রধান আলোচকের বক্তব্য রাখতে গিয়ে ফয়সাল আহমেদ দ্বীপ বলেন, কমিউনিটি বিনির্মাণে গণমাধ্যমের অবশ্যই ভূমিকা রয়েছে। আমাদের নতুন প্রজন্মের কথা ভাবতে হবে। আমাদের মূল্যবোধ তুলে ধরতে হবে তাদের সামনে। কমিউনিটির বিনির্মাণে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। মিডিয়ার প্রতি কমিউনিটি নেতাদের আস্থা রাখতে হবে। আমরা একে অন্যের সহযোগিতা না পেলে কার্যত কমিউনিটি এগুতে পারবে না।

তিনি আরও বলেন, এখানে যিনি সাংবাদিকতা জানেননা বা তার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা বা অভিজ্ঞতা না থাকলেও অর্থের জোরে পত্রিকার মালিক সেজে যাচ্ছেন। সাংবাদিকতা না শিখে এ পেশায় নিযুক্ত হচ্ছেন। এতে কমিউনিটিতে খারাপ প্রভাব পড়ছে। কমিউনিটিকে এগিয়ে নিয়ে যেতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন , আওয়ামী লীগ নেতা মো. দুলাল সাফা, জাকির হোসেন, বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি, বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান, বাংলাদেশ ব্যাবসায়ী সমিতি স্পেনের সভাপতি আবুল হোসেন, আইনজীবী তারেক হোসেইন, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এফ এম ফারুক পাবেল, যুবলীগ নেতা সাইফুল আলম সোহাগ প্রমুখ।

বক্তারা বলেন, কমিউনিটির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে এবং প্রবাসে দেশের সম্মান বৃদ্ধিতে সাংবাদিকদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে হবে।

বক্তারা আরো বলেন, সাংবাদিকদের সংবাদ প্রকাশের মধ্য দিয়ে কমিউনিটিতে বাংলাদেশিদের মধ্যে সম্পর্ক তৈরি অধ্যায় রচিত হয়। সংবাদ প্রকাশের মধ্য দিয়ে কমিউনিটির অস্তিত্ব সৃষ্টি হয়। কিন্তু মিডিয়া বা সাংবাদিকরা কমিউনিটির কাছ থেকে এর স্বীকৃতি পায়নি। বরং দেখছি, সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ এবং ক্ষোভ প্রকাশ করছেন কমিউনিটি নেতারা।

সভায় আরও উপস্থিত ছিলেন ব্যবসায়ী ইকবাল আহমদ, সাংবাদিক সাইফুল আমীন, নাজিম উদ্দিন, সালমান সর্দার, আদনান কাওসারসহ আরো অনেকে।

মন্তব্য
Loading...