লন্ডনে বর্ণবাদী হামলায় নিহত আলতাব আলীর নামে বাস স্টপ

177
gb

জিবি নিউজ24 ডেস্ক //

৪০ বছর আগে ১৯৭৮ সালে হোয়াইচ্যাপেল এলাকায় বর্ণবাদী হামলায় নিহত বাংলাদেশী যুবক আলতাব আলীর স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ইস্ট লন্ডন মসজিদ ও আলতাব আলী পার্কের মধ্যবর্তী বাস স্টপ এলডার স্ট্রিটের নাম পরিবর্তন করে আলতাব আলীর নামে নামকরণ করা হচ্ছে।
আলতাব আলী মেমোরিয়েল ট্রাস্ট ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের যৌথ ক্যাম্পেইনের ফলে এই নাম করনের সিদ্ধান্ত নিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।
তবে ঐতিহাসিক এলডার স্ট্রিট নামটিও থাকছে। এখন থেকে নতুন নাম হবে এলডার স্ট্রিট/আলতাব আলী পার্ক। এই বাস স্টপের ২০০ গজের কাছেই রয়েছে আলতাব আলীর নামে একটি পার্ক। পার্কের এক পাশে আছে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতিক শহীদ মিনার। যেটি দেখতে প্রতিদিনই শত শত মানুষ আসেন।
আলতাব আলীর নামে বাস স্টপ করার প্রস্তাবটি নিয়ে সিটি হলে ট্রান্সপোর্ট প্রধানের সাথে বসেন লন্ডন এসেম্বলী মেম্বার উন্মেস দেশাই।
তিনি বলেন, আলতাব আলী হচ্ছেন ঐতিহাসিক এক ব্যক্তি। যার মৃত্যু পরবর্তীতে বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন হয়। এই নাম পরিবর্তন সকল অন্যায় ও বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শক্তি যোগাবে।
উল্লেখ্য ১৯৭৮ সালে পোষাক শ্রমিক আলতাব আলী কাজ থেকে ঘরে ফেরার পথে ছুরিকাঘাতে নিহত হন। আলতাব আলী স্মরণে প্রতি বছর ৪ মে আলতাব আলী ডে পালন করা হয় টাওয়ার হ্যামলেটসে।