বাংলাদেশ এসোসিয়েশন বৃষ্টল বাথ এন্ড ওয়েষ্ট এর উদৌগে ২০১৮ সালের হজ্জ যাত্রীদেরকে প্রশিক্ষন ও বিদায় সম্বর্ধনা প্রদান করা হয়েছে

450
gb

খায়রুল আলম লিংকন ||

বাংলাদেশ এসোসিয়েশন বৃষ্টল বাথ এন্ড ওয়েষ্ট কতৃপক্ষের উদৌগে ২০১৮ সালের হজ্জ যাত্রীদেরকে হজ্বের আহকাম সহ প্রয়োজনীয় সকল বিষয়ের প্রশিক্ষন ও বিদায় সম্বর্ধনা প্রদান করা হয়েছে।।
হাউজ সভাপতি ফকরুল আলীর সভাপতিত্বে,ধর্ম বিষয়ক সম্পাদক সেলিম আহমদ ও এডুকেশন সেক্রেটারী আইনুল ইসলাম এর যৌথ পরিচালনায় অনুষ্টিত সভায় হজ্বের ফরজ সহ অন্যান্য আহকাম নিয়ে বাংলা ও ইংলিশ ভাষায় আলোচনা করেন বৃষ্টল সেন্ট্রাল মসজিদের খতিব হাফিজ মৌলানা ইকরাম উদ্দীন, জালালাবাদ ইসলামিক সেন্টার এর খতিব মৌলানা সৈয়দ মুয়িদুল ইসলাম,শাহজালাল মসজিদের খতিব মৌলানা আজিজুর রহমান
বায়তুল মোকাররম মসজিদের খতিব মৌলানা মনসুর আহমদ চৌধুরী.
শাহপরান মসজিদের ইমাম মৌলানা আহমেদ চৌধুরী, গ্রীন ব্যাংক মসজিদের ইমাম শেখ মুফতি সোলাইমান,
মৌলানা আব্দুল মুকিত প্রমুখ
বৃহস্পতিবার বাদ জোহর থেকে বিকেল পর্যন্ত স্থানীয় শাহজালাল মসজিদে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে চলতি বছরের হজ্জযাত্রী ৩০ জন নারী-পুরুষ সহ বিভিন্ন কমিউনিটির নতুন প্রজন্মের ছেলে মেয়ে ছারাও নারী-পুরুষ গন অংশগ্রহণ করেন। হজ তালিম অনুষ্ঠানে বিষয়ভিক্তিক আলোচনায় অংশ নেন বিশেষজ্ঞ আলেমগন। স্বগত বক্তব্য রাখেন বাংলাদেশ হাঊজের সাধারন সম্পাদক মোর্শেদ আহমদ মতচ্ছির ,ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন বাংলাদেশ হাঊজের ট্রাস্টি এম এ ওয়াহাব, হজ্ব যাত্রীদের পক্ষ থেকে দোয়া প্রার্থনা করে বক্তব্য রাখেন রেজাউল হক চৌধুরী রুকু, মখলিছ মিয়া, শাহীন আহমদ প্রমুখ.
প্রশিক্ষণ প্রদানকালে বক্তারা বলেন, হজ্জ হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি স্তম্ভ। প্রত্যেক সামর্থবান মুসলমানের জন্য জীবনে একবার হজ্জ পালন করা অপরিহার্য। এই ফরজ পালনে শারীরিকভাবে বেশি পরিশ্রম করতে হয়। তাই হাজযাত্রীদের হজ্জের পুর্বে শারিরীক ও মানসিকভাবে সার্বিক প্রস্তুতি গ্রহণ প্রয়োজন।
তাঁরা আরো বলেন, হজ্জে যাওয়ার পুর্বে প্রত্যেক যাত্রীর জন্যই প্রশিক্ষণ গ্রহণ করা অত্যাবশ্যক। কারণ প্রকৃত নিয়ম-নীতি জানা না থাকলে বিশুদ্ধভাবে হজ্জ পালন করা সম্ভব নয়। আর বিশুদ্ধভাবে হজ্জ পালন করতে না পারলে এটা হবে শুধু মক্কা-মদীনা ভ্রমণ, হজ্জ পালন নয়। তাই হজে যাওয়ার পুর্বে হজ্জ প্রশিক্ষণে অংশগ্রহণের কোনো বিকল্প নেই।
সার্বিক সহযোগীতায় ছিলেন সহ-সভাপতি চমক আলী, ট্রেজারার জাবেদ রহমান,
যুগ্ম-সম্পাদক মতচ্চিন আলী , অর্গেনাইজিং সেক্রেটারি সিদ্দীক মিয়া ,,প্রেস এন্ড মিডিয়া সেক্রেটারি খায়রুল আলম লিংকন,মেম্বারশিপ সেক্রেটারি মোক্তাদির মিয়া ,আব্দুল ওয়াহিদ , মোবারক আলী ,আব্দুল নাসির প্রমুখ.
বৃষ্টলে প্রথম বারের মতো বাংলাদেশ হাউজের উদৌগে এরকম হজ্জ যাত্রীদেরকে প্রশিক্ষন ও বিদায় সম্বর্ধনা প্রদান করায় কমিউনিটির পক্ষ থেকে বর্তমান কমিটিকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়.
হাজ্বীদের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন শাহজালাল মসজিদের খতিব মৌলানা আজিজুর রহমান.
পরিশেষে মধ্যাহ্ন ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করাহয়.