দক্ষিণ আফ্রিকা সিরিজে কিপিং করছেন না মুশফিক?

532
gb

অস্ট্রেলিয়া সিরিজ শেষে মুশফিকের একটি মন্তব্য ঝড় তুলেছিল দেশের ক্রিকেটাঙ্গনে। বাংলাদেশের টেস্ট অধিনায়ক দলে নিজের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছিলেন।

এরপর বিসিবি সভাপতির পাল্টা-মন্তব্যের প্রেক্ষিতে মুশফিকের সাক্ষাত- এমন অনেক ঘটনা ঘটে গেছে। এখন প্রশ্ন দেখা দিয়েছে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে মুশফিক কি আদৌ উইকেটকিপারের দায়িত্ব পালন করবেন, নাকি কেবল বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলবেন?

দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে মুশফিক কিপিং না করায় গুঞ্জন আরও জোড়ালো হয়েছে। প্রস্ততি ম্যাচে গ্লাভস হাতে তুলে নিয়েছেন চোট কাটিয়ে ফেরা লিটন দাস। তাছাড়া আফ্রিকার উদ্দেশে দেশ ছাড়ার আগে মুশফিক বলেছিলেন, সবকিছু ঠিক হবে প্রস্তুতি ম্যাচেই। চলতি ম্যাচে লিটন দাস ভালোই করছেন।  শফিউলের বলে উইকেটের পেছনে ক্যাচও নিয়েছেন। সুতরাং যে গুঞ্জনটা চলে আসছিল তার আরও যেন পূর্ণতা পাচ্ছে।

মুশফিক অধিনায়কত্ব আর ব্যাটিংয়ের পাশাপাশি কিপিংটাও খুব পছন্দ করেন। এই কিপিংয়ের কারণে ব্যাটিং লাইনআপে উপরের দিকে ব্যাটিং করতে পারেন না- তারপরেও কিপিং ছাড়তে নারাজ মুশফিক।

ভারতের বিপক্ষে হায়দ্রাবাদ টেস্টে উইকেটের পেছনে দৃষ্টিকটূ ভুল করার পর শ্রীলঙ্কা সফরে গল টেস্টে ব্যাটসম্যান হিসেবেই খেলতে হয়েছিল তাকে। বিষয়টা পছন্দ করেননি তিনি। এবার সাকিবের অনুপস্থিতিতে ব্যাটসম্যানদের ওপর চাপ পড়বে। সেই চাপ সামলানোর জন্য হলেও মুশফিককে সম্ভবত এবার গ্লাভস হাতে না ও দেখা যেতে পারে- এমনই আভাস পাওয়া যাচ্ছে টাইগার ক্রিকেটের অন্দরমহল থেকে।