Bangla Newspaper

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে- লন্ডনে সায়রা মহসিন এমপি

95
আমিনুল হক ওয়েছ :-
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য উত্তরসূরী দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সেদিন আর খুব দূরে নয় বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনি দেশ । একথাগুলো বলেছেন জাতীয় সংসদের প্যানেল স্পীকার সৈয়দা সায়রা মহসিন এমপি ।
তিনি আরো বলেন- বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ গড়তে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এর বাস্তব প্রমাণ আজকে আমরা নিজস্ব স্যাটেলাইটের মালিক, বিশ্বের বহু ধনীদেশ রয়েছে যাদের নিজস্ব স্যাটেলাইট নেই। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক আজ বাংলাদেশ।
সোমবার (১৪ মে ২০৮) দুপুরে ইষ্টলন্ডনের একটি সেন্টারের হলরুমে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১এর সফল উৎক্ষেপন উপলক্ষে বিশ্ববাংলা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় জাতীয় সংসদের প্যানেল স্পীকার মৌলভীবাজার-৩ আসনের সাংসদ সৈয়দা সায়রা মহসিন এসব কথা বলেন। তিনি বলেন বাংলাদেশকে এগিয়ে নিতে শেখ হাসিনার নেতৃত্বের বিকল্প নেই। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকলকে নৌকায় ভোট দেবার আহবান জানান তিনি।
তিনি বলেন এর আগে বিভিন্ন দেশ প্রায় দুই হাজারের বেশি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে।এগুলোর মধ্যে রয়েছে আবহাওয়া স্যাটেলাইট,পর্যবেক্ষক স্যাটেলাইট,নেভিগেশন স্যাটেলাইট ইত্যাদি। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ হল যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট। টিভি চ্যানেলগুলোর স্যাটেলাইট সেবা নিশ্চিত করাসহ বহু সুফল আসবে এ স্যাটেলাইটের মাধ্যমে।
এ স্যাটেলাইট থেকে মানুষ চার ধরনের সুফল পেতে পারেন।প্রথমত,এ স্যাটেলাইটের সক্ষমতা বিক্রি করে বৈদেশিক মুদ্রা আয় ও সাশ্রয় দুটিই করা যাবে।দ্বিতীয়ত,দেশের প্রত্যন্ত অঞ্চলে যেখানে অপটিক ক্যাবল বা সাবমেরিন ক্যাবল পৌঁছায়নি সেসব জায়গায় স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা সম্প্রসারণ করা যাবে।তৃতীয়ত,এর সাহায্যে চালু করা যাবে ডিটিএইচ বা ডিরেক্ট টু হোম ডিশ সার্ভিস।চতুর্থত, দুর্যোগ পরিস্থিতি মোকাবেলা ও ব্যবস্থাপনায় কার্যকর ভ‚মিকা রাখবে এ স্যাটেলাইট।এ ছাড়া জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও স্যাটেলাইটটি কাজে লাগানো যাবে।
এসময় আয়োজকদের পক্ষ থেকে সকলে মিষ্টিু মুখ করানো হয়। বিশ্ববাংলা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাংবাদিক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে ও সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় অনুষ্ঠিত মিষ্টিমুখ অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন ‌সৈয়দ মহসীন আলীর কন্যা সৈয়দা সান‌জিদা শারমীন, যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, সাবেক ছাত্রনেতা কাউন্সিলার মুজিবুর রহমান জসিম, কাউন্সিলার রহিমা রহমান, কবি নজরুল ইসলাম অকিব, মুক্তিযোদ্ধা আবুল কাশেম, সাংবাদিকদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লন্ডন বাংলাপ্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা, সাংবাদিক মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, সাংবাদিক ইসহাক কাজল, সাংবাদিক মতিয়ার চৌধুরী, সাংবাদিক মোসলেহ উদ্দিন আহমদ, সাংবাদিক কবি হামিদ মোহাম্মদ, সাংবাদিক বাতিরুল হক সরদার, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু প্রমূখ।
Comments
Loading...