সিম ছাড়াই মোবাইল বা ল্যান্ড ফোনে কল

291
একটি অ্যাপের মাধ্যমে করা যাবে কল মোবাইলে এমন সুবিধা দিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। এজন্য প্রতিটি টেলকম সেবা প্রদানকারী সংস্থাকে আলাদা অ্যাপ লঞ্চ করতে হবে।
নতুন এই প্রযুক্তিতে অ্যাপটি অ্যাকটিভেট করলে মিলবে ১০ সংখ্যার একটি মোবাইল নম্বর। এর পর ওয়াইফাই ব্যবহার করে অ্যাপের মাধ্যমে কল করা যাবে যে কোন মোবাইল বা ল্যান্ড ফোনে। সেক্ষেত্রে সিম ও অ্যাপ কোম্পানির হলে বদলাতে হবে না নম্বর। একই নম্বর ব্যবহার করে কল করা যাবে ফোন ও অ্যাপ থেকে।
দেশজুড়ে নেটওয়ার্ক কভারেজ ও কল ড্রপের সমস্যার সমাধানে ইন্টারনেট টেলিফোনি প্রযুক্তি ব্যবহারের ছাড়পত্র দিল ভারতের কেন্দ্রীয় সরকার। এই প্রযুক্তি ব্যবহারের ফলে মোবাইল ফোনে সিমকার্ড না-থাকলেও কল করা যাবে যে কোন মোবাইল ফোন বা ল্যান্ড ফোনে।
মোবাইল ফোনের সিগনাল নিয়ে ভারতে এমন অভিযোগ নতুন নয়। এখনো বহু দেশটির জায়গায় মোবাইল সিগনাল না থাকায় সমস্যায় পড়েন গ্রাহকরা। আর কল ড্রপ তো নৈমিত্তিক ঘটনা। এসবের সমাধানে ভারতের কেন্দ্রীয় সরকারকে দূরসঞ্চারের বিকল্প মাধ্যম ব্যবহারের পরামর্শ দিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা। পরামর্শ ছিল ইন্টারনেট টেলিফোনিকে ছাড়পত্র দেয়ার। সেই প্রস্তাব গ্রহণ করেছে দেশটির কেন্দ্রীয় ইন্টার মিনিস্টিরিয়াল টেলিকম কমিশন।
মন্তব্য
Loading...