পলাশবাড়ীর পাড়া-মহল্লা সর্বত্র চলছে লাখ-লাখ টাকার নীরব ক্রিকেট জুয়া

570
gb

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা  ||

পলাশবাড়ীর সর্বত্রই চলছে লাখ-লাখ টাকার নীরব ক্রিকেট জুয়া। কেউ হচ্ছেন অধিক লাভবান। অনেকেই হচ্ছেন অপূরণীয় ক্ষতির সম্মূুখিন।সবমিলিয়ে কারো পৌষ মাস-কারো আবার সর্বশাশ। এরই ধারাবাহিকতায় পারিবারিক ভাবে ইতোমধ্যে অনেকেই পথে বসার উপক্রম হয়ে পড়েছেন।সেই সাথে ক্রিকেট জুয়াকে কেন্দ্র করে ভূক্তভোগি ওইসব পরিবার গুলোয় দিন-দিন বেড়েই চলেছে চরম অসন্তোষসহ অশান্তি।
স্বতঃস্ফুর্ত লাখ-লাখ টাকার নীরব ক্রিকেট জুয়ার ব্যতিক্রম এই মরণ নেশার সোবল থেকে উদীয়মান ক্রিকেট প্রেমী টিভি দর্শকদের আসলে রুখবে কে ? ক্রিকেট জ্বরে গোটা উপজেলার সর্বত্রই আক্রান্ত হয়ে পড়েছে। হোটেল-রেস্টুরেন্ট,সেলুন-লন্ড্রি,চা-স্টল,পাড়া-মহল্লার গুরুত্বপূর্ণ পয়েন্টের ব্যবসা প্রতিষ্ঠান,ক্লাব,
বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন কার্যালয় সমূহ ছাড়াও যত্র-যত্র ক্রিকেট জুয়া মরণ ব্যধির ন্যায় সর্বত্র ছড়িয়ে পড়েছে।
সম্পূর্ণ ধারনা ও আন্দাজ নির্ভর অগ্রীম ফলাফল টার্গেটের উপর ভরসা করে জুয়াড়িরা তাদের স্ব-স্ব চিন্তা-চেতনায় ক্রিকেট খেলায় রান,ওভার,উইকেট, অল উইকেট,পাওয়ার প্লে,অল রান,দলীয় ও ব্যক্তি রান ক্রিকেট খেলার প্রতিটি পদে-পদে বিভিন্ন ফ্যাকাল্টি-আইটেমকে পুঁজি করে মোটা অংকের নগদ অর্থের বিনিময় অপ্রতিরোধ্য ক্রিকেট জুয়া চলছে তো চলছেই। হার-জিৎ বা জয় পরাজয়ের দোদুল্যতায় কম-বেশি প্রায় সব শ্রেনী-পেশাজীবিরা ক্রিকেট জুয়ার আবর্তে অন্ধ্রে-অন্ধ্রে জড়িয়ে পড়েছেন।
যেখানে লোকসান সেখানেই লাভ আত্মবিশ্বাসের আলোকে অনেকেই তাদের ছোট-খাট ব্যবসাবানিজ্য গুটিয়ে নির্ভরশীলতার সহিত ক্রিকেট জুয়াকে বেছে নিয়েছেন পেশা হিসেবে।