Bangla Newspaper

বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা দিবে ব্রিটেন

125

জিবিনিউজ ডেস্ক:: ব্রেক্সিট কার্যকর বা ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরও যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত বাণিজ্যিক সুবিধা পাবে বাংলাদেশ। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্লামেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড এ প্রতিশ্রুতি দিয়েছেন।

গত বৃহস্পতিবার লন্ডনে কমনওয়েলথ কার্যলয়ে অনুষ্ঠিত যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় কৌশলগত সংলাপে সাইমন ম্যাকডোনাল্ড প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ‘আপনারা এ বিষয়ে আশ্বস্ত হতে পারেন, ‘২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ার পরও বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার বজায় থাকবে।’

যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত ওই সংলাপের বিষয়ে নিশ্চিত করে শুক্রবার ঢাকা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কৌশলগত ওই আলোচনা সভায় বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, দুই দেশের মধ্যকার ওই বৈঠকে উন্নয়ন সহযোগিতা, রাজনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক সম্পর্ক, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা এবং রোহিঙ্গা সংকটসহ চলমান নানা বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। বৈঠকে যুক্তরাজ্য রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করেছে এবং সমস্যা সমাধানে বাংলাদেশের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বৈঠকে উভয় দেশ একমত হয়েছে যে, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে এবং দুই দেশের অর্থনৈতিক উন্নতির জন্য দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানো দরকার। একইসঙ্গে দারিদ্র্য মোকাবেলার এটি (বাণিজ্য) হতে পারে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

বৈঠকে ঢাকা ও সিলেটে যুক্তরাজ্যের ভিসা এপ্লিকেশন সেন্টার দুটোতে বাংলাদেশি নাগরিকদের জন্য উন্নত মানের সেবা দান বহাল রাখার বিষয়েও আশ্বাস দেন ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্লামেন্টের এই আন্ডার সেক্রেটারি।

Comments
Loading...