সুখী হওয়ার জন্য মনোবিদের ৭ পরামর্শ মেনে চলুন

1,438
gb

মো: নাসির (নিউ জার্সি )আমেরিকা থেকে ||
সুখী মানুষের শুধু মনেই শান্তি থাকে না, তারা আরও বহু বিষয়েই সফল হয়। মনে সুখ থাকলে তা কর্মস্থলে যেমন সফল করে তেমন দীর্ঘ জীবন ও আর্থিক স্বাচ্ছন্দ্যও আনে। কিন্তু কিভাবে আনা যায় এ সুখ? এ বিষয়ে কয়েকজন মনোবিদের সাতটি পরামর্শ তুলে ধরা হলো।
১. লক্ষ্য নির্ধারণ
লক্ষ্যহীন জীবনে শান্তি থাকে না। একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ ও সে লক্ষ্যের দিকে ক্রমাগত এগিয়ে চলা মনের শান্তি অনেকখানি বাড়িয়ে দেয়।
২. কাজের অর্থ সন্ধান
জীবিকার জন্য আপনি যে কাজটিই করেন না কেন, সে কাজটিকে অর্থবহ করে তোলা প্রয়োজন। কাজের একটি অর্জনের দিকে মনোযোগী হওয়া যেতে পারে, যা কাজকে করে তুলবে আনন্দময়।
৩. প্রিয় মানুষদের সান্নিধ্য
অপ্রিয় মানুষের বদলে প্রিয় মানুষদের সঙ্গে সময় কাটানো মানসিক শান্তির জন্য অত্যন্ত দরকারি। যাদের আপনি ভালোবাসেন তাদের সঙ্গ আপনাকে সুখী করবে।
৪. দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়া
পরিবার গঠন ও দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরি আপনার মানসিক শান্তি বাড়াবে। গবেষণায় দেখা গেছে, বিবাহিত মানুষ অবিবাহিতদের তুলনায় সুখী ও জীবন সম্পর্কে সন্তুষ্ট থাকে।
৫. তাজা খাবার খাওয়া
সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। আর প্রতিদিন প্রচুর পরিমাণে ফ্রেশ ফলমূল ও শাকসবজি খাওয়ার সঙ্গে মানসিক সুখের ইতিবাচক সম্পর্ক রয়েছে।
৬. শারীরিক অনুশীলন
সুস্থ দেহ মানেই শান্ত ও সুখী মন। আর দেহ সুস্থ রাখার জন্য প্রয়োজন দেহকে সচল ও কর্মক্ষম রাখা। নিয়মিত শারীরিক অনুশীলন করা ব্যক্তিদের মাঝে সুখের মাত্রা অনেক বেশি দেখা যায়।
৭. কেনাকাটায় সুখের অভিজ্ঞতা
সামর্থ্য অনুযায়ী কেনাকাটার মধ্যেও মানুষ শান্তি লাভ করে। এ জন্য প্রয়োজন অর্থ খরচের সঠিক উপায় বের করা এবং সে অনুযায়ী খরচ করতে শেখা।