খাজা-স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার দাপট

276
gb

জিবিনিউজ ডেস্ক //

ব্রিসবেন, অ্যাডিলেড, পার্থ এবং মেলবোর্নের পর সিডনি টেস্টেও অস্ট্রেলিয়ান আধিপত্য অব্যাহত রয়েছে। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের বিপক্ষে মজবুত অবস্থানে রয়েছে অজিরা। শুক্রবার দিন শেষে ৮ উইকেট হাতে রেখে ইংলিশদের চেয়ে ১৫৩ রানে পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড ৩৪৬ রানে গুটিয়ে যায়। জবাবে ব্যাটিংয়ে নেমে উসমান খাজা ও স্টিভেন স্মিথের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২ উইকেট হারিয়ে ১৯৩ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।

খাজা ২০৪ বলে ৯১ রানে অপরাজিত রয়েছেন। ৮৮ বলে ৪৪ রান নিয়ে মাঠ ছাড়ার পথে স্মিথ দ্বিতীয় দ্রুততম ৬ হাজার টেস্ট রানের রেকর্ড গড়েন। ডেভিড ওয়ার্নার ৫৬ রান করলেও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন ক্যামেরন বেনক্রফট।

ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড।
প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। ব্রডের বলে বেনক্রফটের স্টাম্প ভেঙে গেলে উৎসবে মেতে ওঠে ইংলিশ শিবির। দ্বিতীয় উইকেটে ওয়ার্নার ও খাজা মিলে ৮৫ রানের জুটি গড়ে ইংল্যান্ড চাপে পড়ে যায়।

দলীয় ৮৬ রানের মাথায় ওয়ার্নার ফিরে গেলে ম্যাচে ফেরার স্বপ্ন দেখে ইংল্যান্ড। তবে খাজা ও স্মিথের মধ্যকার ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে সেই স্বপ্ন মিইয়ে যায়।

এর আগে শুক্রবার ৫ উইকেটে ২৩৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড ১১৩ রান তোলে বাকি ৫ উইকেট হারিয়ে গুটিয়ে যায়। ইংল্যান্ডের হয়ে রুট সর্বোচ্চ ৮৩ রান করেন। এছাড়া ডেভিড মালান ৬২, অ্যালেস্টার কুক ৩৯, মঈন আলি ৩০, টম কুরান ৩৯, স্টুয়ার্ট ব্রড ৩১, মার্ক স্টোনম্যান ২৪ এবং জেমস ভিন্সি করেন ২৫ রান।

অস্ট্রেলিয়ার হয়ে প্যাট কামিন্স সর্বোচ্চ চারটি উইকেট নেন। মিচেল স্টার্ক ও জস হ্যালজউড দুটি করে এবং নাথান লায়ন নেন একটি উইকেট।
প্রসঙ্গত, ব্রিসবেন, অ্যাডিলেড ও পার্থ টেস্টে টানা জিতে অ্যাশেজ পুনরুদ্ধার করে অস্ট্রেলিয়া। মেলবোর্ন টেস্টটি ড্র হওয়ায় এখনো সান্ত্বনাসূচক জয়ের সন্ধানে রয়েছে ইংল্যান্ড। টেস্টের পর দল দুটি পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে লড়বে।