মেজর সিনহা হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন : ন্যাপ

6
gb

৩১ জুলাই রাতে কক্সবাজারে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর (অব.) সিনহা মো. রাশেদ খানকে ‘ক্রসফায়ারের’ নামে বিচারবহির্ভূত হত্যার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী, নির্দেশদাতা, সংঘটনকারী ও ধামাচাপা দেয়ার চেষ্টাকারী ব্যক্তিদের দ্রুততম সময়ে চিহ্নিত করে গ্রেফতার করার এবং দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান। বৃহস্পতিবার (৬ আগস্ট) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

তারা বলেন, সব নাগরিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব। মানবাধিকার সংগঠনগুলোর হিসেবে র‌্যাব ও পুলিশের হাতে ইতোমধ্যেই কয়েক হাজার লোকের এ ধরনের মৃত্যু ঘটেছে। এসব নিয়ে সরকারের যান্ত্রিক বিবৃতি জনমনে কোন বিশ্বাস স্থাপন করতে পারে নাই। সর্বশেষ গত শুক্রবার সাবেক ওই সেনা কর্মকর্তার নির্মম মৃত্যুর ঘটনাও তাই দেশবাসীকে আবারও ক্ষুব্ধ করেছে।

নেতৃদ্বয় বলেন, সম্প্রতি কক্সবাজারে পুলিশের গুলিতে একজন সাবেক সেনা কর্মকর্তা নিহত হওয়ার ঘটনার বিশ্বাসযোগ্য তদন্তের মাধ্যমে কঠোর জবাবদিহিতা নিশ্চিতের কোনো বিকল্প নেই। এই ঘটনায় পুলিশের করা একাধিক মামলার সাথে সেনা বাহিনীর ‘প্রাথমিক তদন্তের’ বক্তব্য একেবারেই বিপরীত। এই বৈপরীত্যগুলো যথাযথভাবে আমলে নিয়ে গ্রহণযোগ্য তদন্ত করে জনগণকে জানাতে হবে আদতেই পুলিশ ‘আত্মরক্ষার্থে’ গুলি চালিয়েছিল কী-না। নিহতের সঙ্গী শিক্ষার্থী ও অন্যসকল সম্ভাব্য সাক্ষীর নিরাপত্তাসহ সকল অধিকার নিশ্চিত করতে হবে।

তারা অনতিবিলম্বে মেজর সিনহার হত্যাকারীদের গ্রেফতার এবং দ্রুত বিচার সম্পন্ন করে শাস্তি নিশ্চিতের দাবি জানান।