ব্রেক্সিট-পরবর্তী সম্পর্ক নিয়ে যুক্তরাজ্য-ইইউ সংঘাত

জিবি নিউজ ডেস্ক ।।

ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য চুক্তি ও অন্যান্য ক্ষেত্রে ভবিষ্যৎ সম্পর্ক নির্ধারণ নিয়ে সংঘাতে জড়িয়েছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার ইইউ’র সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করা নিয়ে যুক্তরাজ্যের বিরোধ দেখা দিয়েছে। এতে অনিশ্চিত হয়ে পড়েছে চুক্তির ভবিষ্যৎ। যদিও যুক্তরাজ্য আশা প্রকাশ করে বলেছে, সেপ্টেম্বরে একটি চুক্তিতে পৌঁছানো যেতে পারে।

যুক্তরাজ্য জানুয়ারিতে ইইউ ছেড়ে বেরিয়ে যাওয়ার পর এবছরের শেষ নাগাদই ভবিষ্যৎ সম্পর্ক ঠিক নেওয়ার কথা রয়েছে দুইপক্ষের।

কিন্তু ইইউ এবং যুক্তরাজ্য দুইই একে অপরের বিরুদ্ধে আপোস না করার অভিযোগ করতে থাকায় বাণিজ্যচুক্তিসহ ভবিষ্যৎ সম্পর্ক প্রশ্নে আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

সর্বশেষ দফা আলোচনায় দুইপক্ষ একে অপরের বিরুদ্ধে আরও অভিযোগ করেছে।

লন্ডন আলোচনায় অচলাবস্থা থেকে বেরিয়ে আসার কোনও সদিচ্ছা দেখাচ্ছে না বলে অভিযোগ ইইউ আলোচকের। অন্যদিকে, ইইউ’র দেওয়া প্রস্তাবে যুক্তরাজ্য সরকারের দাবি পূরণ হচ্ছে না বলে অভিযোগ ব্রিটিশ আলোচকের।

ব্রেক্সিটের পর যুক্তরাজ্যে অর্থনীতির ভবিষ্যতের জন্য ইইউ’র সঙ্গে তাদের বাণিজ্য চুক্তিতে উপনীত হওয়া জরুরি। বিশেষ করে করোনাভাইরাস সংকটের এ সময়ে তা আরও গুরুত্বপূর্ণ। তা না হলে যুক্তরাজ্যের ভবিষ্যৎ অর্থনীতির ভাগ্য অনিশ্চিত রয়ে যাবে।

কিন্তু দু’পক্ষের মধ্যে বনিবনা না হওয়ায় বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

লন্ডনে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইইউ’র প্রধান ব্রেক্সিট আলোচক বার্নিয়ার বলেছেন, “আমরা আমাদের ভবিষ্যৎ অংশীদারিত্ব নিয়ে চুক্তিতে পৌঁছতে না পারলে, আরও বেশি সংঘাত হবে।”

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন