ধনেপাতার রয়েছে বহু গুণ

2,346
gb

জিবিনিউজ24 ডেস্ক:

অতি পরিচিত এক হারবাল ধনেপাতা। অনেকে এটা ছাড়া তরকারিই রান্না করতে চান না।

খাবার পরিবেশনায় সৌন্দর্য বৃদ্ধিতেও অনন্য। নানা গুণে গুণান্বিত এক জিনিস। আজ এখানে ধনেপাতার অসাধারণ সব গুণের কথা জেনে নেওয়া যাক—

পুষ্টি উপাদান

বিশেষজ্ঞরা হতাশার সঙ্গে বলেন, ধনেপাতা উপকারিতায় ঠাসা থাকলেও বেশির ভাগ মানুষ তা জানে না। এ কারণে রান্না শেষে অবশিষ্ট পাতার ঠাঁই হয় ময়লার ঝুড়িতে। এতে আছে এসেনশিয়াল অয়েলের ১১টি উপাদান, অ্যাসকর্বিক এসিড বা ভিটামিন ‘সি’সহ রয়েছে ছয় ধরনের এসিড, খনিজ আর ভিটামিন।

ত্বকের দেখভাল

এসেনশিয়াল অয়েলের একটি উপাদান সিনেওলে। এ ছাড়া আছে লিনোলিক এসিড। ধনেপাতার এই দুই উপাদান অ্যান্টিরিউমেটিক এবং অ্যান্টিআর্থরিটিক হিসেবে কাজ করে। কিডনির সমস্যা বা রক্তস্বল্পতার জন্য ত্বকে ফোলা ভাব আসতে পারে।

এ পরিস্থিতি সামাল দিতে সক্ষম ধনেপাতা। এর কিছু উপাদান মূত্রপ্রক্রিয়াকে সুষ্ঠু করে।

কোলেস্টেরল কমায়

লিনোলিক, ওলেইক, পালমিটিক এসিড এবং ভিটামিন ‘সি’র উপস্থিতির কারণে ধনেপাতা রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। ধমনি ও রক্তবাহী নালির দেয়ালে থাকা এলডিএল কোলেস্টেরল হটিয়ে দেয়।

ডায়রিয়ার চিকিত্সা

এসেনশিয়াল ওয়েলের আরো দুটো উপাদান বোর্নেওল ও লিনালুল। এগুলো হজম প্রক্রিয়াকে সুষ্ঠু করে। পেটের স্বাস্থ্য এবং লিভার ভালো রাখে। ডায়রিয়ার জন্য যেসব জীবাণু ও ছত্রাকের ভূমিকা থাকে, তাদের সামলে নেয় ধনেপাতা।

রক্তচাপ নিয়ন্ত্রণ

যারা নিয়মিত ধনেপাতা খান, তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। উচ্চ রক্তচাপের রোগীরা উপকার পেতে পারেন এটা থেকে। ধনেপাতা ক্যালসিয়াম, আয়রন এবং অ্যাসেটাইলচোলিনের অভ্যন্তরীণ ক্রিয়াকে ত্বরান্বিত করে।

মুখের আলসারের চিকিত্সা

সিট্রোনেলোল নামের আরেক উপাদান শক্তিশালী জীবাণুনাশক। সেই সঙ্গে ক্ষত নিরাময়েও কার্যকর। মুখে আলসার হলে ধনেপাতা ওষুধের মতো কাজ করতে পারে। আলসার আর বাড়তে দেয় না।

রক্তস্বল্পতা দূর করা

ধনেপাতায় রয়েছে উচ্চ মাত্রার আয়রন। যাঁরা রক্তস্বল্পতায় ভুগছেন তাঁরা সরাসরি ধনেপাতা থেকে উপকার পেতে পারেন।

অন্যান্য

এই হারবালের গুণের শেষ নেই। অ্যান্টি অ্যালার্জি উপাদান আছে এতে। তাই যাঁদের অ্যালার্জি আছে তাঁদের জন্য উপকারী। খাবার থেকে সৃষ্ট সালমোনেলা রোগ প্রতিরোধ, হাড়ের স্বাস্থ্যোন্নয়ন, হজমের সমস্যা দূরীকরণ, মেয়েদের ঋতুঘটিত অসুবিধা মেটানো, চোখের যত্ন এবং ডায়াবেটিস সামাল দিতে ধনেপাতা অনন্য এক খাবার।