প্রথমবার ব্রিটিশ এমপি হলেন বঙ্গকন্যা আফসানা

107
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

ব্রিটেনের পার্লামেন্টারি নির্বাচনে পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বঙ্গকন্যা আফসানা বেগম। লেবার দলের প্রার্থী আফসানা পেয়েছেন ৩৮ হাজার ৬৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী শন ওক পেয়েছেন ৯ হাজার ৭৫৬ ভোট।

প্রথমবারই বিপুল ব্যবধানে জয় পেলেন সিলেটি কন্যা আফসানা। তার বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত এমপির সংখ্যা বেড়ে হলো চারজন।

 

পপলার অ্যান্ড লাইমহাউজ পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার আসন। এটি লেবার দলের নিরাপদ আসন হিসেবে পরিচিত। প্রায় দুই দশক ধরে এ আসনে এমপি ছিলেন লেবার দলের জিম ফিটজপেট্রিক। চলতি বছরের শুরুর দিকে তিনি রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন। অনেকটা চমক জাগিয়ে লেবার দলের মনোনয়ন কেড়ে নেন রাজনীতিতে অপেক্ষাকৃত তরুণ বাঙালি কন্যা আফসানা বেগম।

 

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আবাসন বিভাগে কর্মরত আফসানা বেগম লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার সহ-সভাপতি। তিনি লেবার পার্টিন লন্ডন রিজিয়ন শাখার সদস্য। মোমেন্টামের ন্যাশনাল কোঅর্ডিনেটরেরও দায়িত্ব পালন করছেন আফসানা। সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার লুদরপুর গ্রামে আফসানার পূর্বপুরুষের বাড়ি। টাওয়ার হ্যামলেটসের এক সময়ের সিরিমনিয়েল মেয়র প্রয়াত কাউন্সিলর মনির উদ্দিন আহমদের মেয়ে আফসানা বেগমের জন্ম ও বেড়ে ওঠা ব্রিটেনে।