প্যারিস মাস্টার্স ফাইনালের আরো কাছে নাদাল-জকোভিচ

87
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

বছর শেষে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান নিয়ে লড়াইয়ে মেতে ওঠা রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচ চলমান প্যারিস মাস্টার্সের ফাইনালের পথে আরো একধাপ এগিয়ে গেছেন। শুক্রবার কোয়ার্টার ফাইনালের নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে বছরের শেষ টুর্নামেন্টের হাই-ভোল্টেজ একটি ফাইনালের পথ অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন এই দুই তারকা খেলোয়াড়।

৩৩ বছর বয়সী নাদাল কোয়ার্টার ফাইনালে ওয়াইল্ডকার্ড প্রাপ্ত ফ্রান্সের জো-উইলফ্রিড টিসোঙ্গাকে ৭-৬ (৭/৪), ৬-১ গেমের সরাসরি সেটে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছেন। ক্যারিয়ারে প্রথমবারের মত এই মাস্টার্স শিরোপা জয় করতে পারলেই জকোভিচকে পিছনে ফেলে বছর শেষের শীর্ষ র‌্যাংকিংটা অর্জিত হবে এই স্প্যানিয়ার্ডের। রেকর্ড ৩৬টি মাস্টার্স শিরোপা জয়ের লক্ষ্যে সেমিফাইনালে নাদালের প্রতিপক্ষ ডেনিশ শাপোভালভ। কানাডিয়ান এই তরুণ কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের গায়েল মনফিলসকে ৬-২, ৬-২ গেমে পরাজিত করেছেন।

২০১৩ সালের পর এই প্রথম সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন নাদাল। ২০১৭ সালে সর্বশেষ অংশ নিয়ে ইনজুরির কারনে কোয়ার্টার ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। এ সম্পর্কে নাদাল বলেন, ‘এই টুর্নামেন্টে আমার বেশ কিছু ইনজুরির ইতিহাস রয়েছে। তবে আবারো সেমিফাইনালে ফিরতে পেরে আমি দারুন খুশি।’

এর আগে বিশ্বের এক নম্বর তারকা জকোভিচ সপ্তম বাছাই গ্রিসের স্টিফানোস টিসিটসিপাসকে মাত্র ৫৮ মিনিটের লড়াইয়ে ৬-১, ৬-২ গেমে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে উন্নীত হয়েছেন। শেষ চারে তার প্রতিপক্ষ গ্রিগর দিমিত্রভ। শেষ আটে বুলগেরিয়ান দিমিত্রভ ৬-২, ৭-৫ গেমে অবাছাই চিলিয়ান ক্রিস্টিয়ান গারিনকে পরাজিত করে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছেন। এই নিয়ে ক্যারিয়ারে ৭৩টি মাস্টার্স সেমিফাইনালে পা রাখলেন ৩২ বছর বয়সী সার্বিয়ান তারকা জকোভিচ। ৮৫টি এটিপি শিরোপা থেকে তিনি আর মাত্র দুটি শিরোপা দুরে রয়েছেন।